আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মেঘনাদ সাহা

বিজ্ঞানী মেঘনাদ সাহার জন্মদিন আজ


বিজ্ঞানী ও শিক্ষাবিদ মেঘনাদ সাহার জন্মদিন আজ। ১৮৯৩ সালের ৬ অক্টোবর জন্মগ্রহণ করেন তিনি। তিনি ‘সায়েন্স অ্যান্ড কালচার’ নামক বিজ্ঞানবিষয়ক মাসিক পত্রিকার অন্যতম প্রকাশক।

মেঘনাদ সাহার বাবা জগন্নাথ সাহা ছিলেন ক্ষুদ্র ব্যবসায়ী। ১৯০৫ সালে তিনি ঢাকা কলেজিয়েট স্কুলে ভর্তি হন। তবে বঙ্গভঙ্গের (১৯০৫-১৯১১) প্রতিবাদ সভায় যোগ দেওয়ায় স্কুল থেকে বহিষ্কৃত হন। এরপর ঢাকা জুবিলী স্কুলে ভর্তি হন।

১৯০৯ সালে তিনি পূর্ববঙ্গের ছাত্রদের মধ্যে প্রথম স্থান পেয়ে এন্ট্রান্স পাস করেন। পরে ঢাকা কলেজ থেকে আইএসসিতে তৃতীয় এবং কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে গণিতে অনার্সসহ বিএসসিতে প্রথম শ্রেণিতে দ্বিতীয় হন।

তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯১৫ সালে ফলিত গণিতে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান অধিকার করেন। ১৯১৮ সালে তিনি স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের আমন্ত্রণে কলকাতা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন। আলোর চাপের ওপর গবেষণা করে তিনি ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

‘অ্যাস্ট্রাফিজিকস’-এর ওপর গবেষণা করে প্রেমচাঁদ রায়চাঁদ বৃত্তি পান ১৯২০ সালে। ১৯২৩ সালে তিনি এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নিযুক্ত হন। একই বছর তিনি কলকাতা বিজ্ঞান কলেজের পদার্থবিজ্ঞানের অধ্যাপক নিযুক্ত হন।

অধ্যাপক ও বিজ্ঞানী হিসেবে তিনি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। তাপের প্রভাবে কীভাবে বৈদ্যুতিক শক্তিসম্পন্ন অণু গঠিত হয় তত্ত্বটি তার। পরমাণুবিজ্ঞান, আয়নমণ্ডল, পঞ্জিকা সংস্কার, বন্যার প্রতিরোধ ও নদী পরিকল্পনা-সংক্রান্ত বিষয়ে তার গবেষণা বিশেষভাবে উল্লেখযোগ্য।

কলকাতায় ‘ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজিকস’ (১৯৪৮) তিনিই প্রতিষ্ঠা করেন। তার মৃত্যুর পর এটির নামকরণ হয় ‘সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজিকস’।

তার লেখা বইয়ের মধ্যে উল্লেখযোগ্য : ‘The Principle of Relativity, Treatise on Heat, Treatise on Modern Physics’ ইত্যাদি। ১৯৫৬ সালের ১৬ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর