আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

russia

সমুদ্রে নিরাপত্তা দিতে ইউক্রেনের প্রতি রাশিয়ার আহ্বান


ইউক্রেনের সাথে করা শস্য রপ্তানি চুক্তি স্থগিত করার ঘোষণা দেওয়ার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার সমুদ্রে নৌ চলাচলের নিরাপত্তার নিশ্চয়তা দিতে ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন। একটি নিরাপদ শিপিং করিডোর ইউক্রেনের অপব্যবহারের অভিযোগ তুলে মস্কো এ চুক্তি স্থগিত রাখার ঘোষণা দেয়। খবর এএফপি’র।

পুতিন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ইউক্রেনকে অবশ্যই নিশ্চয়তা দিতে হবে যে সেখানে বেসামরিক জাহাজের নিরাপত্তার জন্য কোন হুমকি থাকবে না।’ তিনি রাশিয়ার ক্রিমিয়া নৌবহরে হামলার জন্য এ করিডোর ব্যবহার করার জন্য কিয়েভকে দায়ী করেন, যা মস্কোকে ইউক্রেনের খাদ্য রপ্তানির অনুমতি দেওয়া একটি চুক্তি স্থগিত করতে প্ররোচিত করে।

পুতিন বলেন, ‘কৃষ্ণ সাগরে নৌবহর লক্ষ্য করে ইউক্রেন এই হামলা চালায়। সেখানে তারা আমাদের জাহাজ ও বেসামরিক নৌযানগুলোকে বিপদের মুখে ফেলে দেয়।’

পুতিন বলেন, ‘এটি আমাদের জাহাজ ও বেসামরিক নৌযানের জন্য একটি হুমকি।’ তিনি জোর দিয়ে বলেন, রাশিয়া চুক্তিটি থেকে একেবারে বেরিয়ে না আসলেও এতে তাদের অংশগ্রহণ স্থগিত করেছে।

তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গত জুলাইয়ে রাশিয়া ও ইউক্রেন একটি চুক্তি স্বাক্ষর করে। ইউক্রেন সংঘাতের ফলে সৃষ্ট বৈশ্বিক খাদ্য সঙ্কট এড়ানোর প্রয়োজনীয়তায় কিয়েভ থেকে অত্যাবশকীয় খাদ্য শস্য রপ্তানির বাধা দূর করতে চুক্তিটি করা হয়েছিল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর