আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

পিঙ্ক ডায়মন্ড

সব রেকর্ড ভেঙে দিলো দুর্লভ পিঙ্ক ডায়মন্ড


অত্যন্ত দামী ও দুর্লভ রত্ন পিঙ্ক ডায়মন্ড। সম্প্রতি হংকংয়ে অনুষ্ঠিত নিলাম সেটি আবারো প্রমাণিত করল। প্রায় ৪ কোটি ৯৯ লাখ ডলারে বিক্রি হয়েছে আলোচিত একটি পিঙ্ক ডায়মন্ড। হীরা কিংবা রত্ন পাথর বিক্রিতে প্রতি ক্যারেটের হিসাবে এই মূল্য আগের সব রেকর্ড ছাপিয়ে গেছে। মার্কিন নিলাম প্রতিষ্ঠান সথবি’স জানিয়েছে, গতকাল শুক্রবার নিলামে ১১ দশমিক ১৫ ক্যারেটের ‘উইলিয়াম পিঙ্ক স্টার’ নামের ডায়মন্ডটি ৪ কোটি ৯৯ লাখ ডলারে বিক্রি হয়েছে। যা নিলামের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দাম।

নিলামে এ হীরার ভিত্তিমূল্য ধরা হয়েছিল ২ কোটি ১০ লাখ। নাম প্রকাশের অনিচ্ছুক ফ্লোরিডার এক ব্যক্তি এর দ্বিগুণ দামে কিনে নেন উইলিয়াম পিঙ্ক স্টার। গোলাপী হীরাটির নামকরণের পেছনে রয়েছে একটি রাজকীয় ঘটনা। ১৯৪৭ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের বিয়েতে উপহার হিসেবে দেয়া ২৩ দশমিক ৬ ক্যারেটের বিখ্যাত সিটিএফ পিঙ্ক স্টার ও উইলিয়ামসন স্টোন, এই দুই হীরা থেকে এসেছে নামটি।

বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে ‘৭৭ ডায়মন্ড’-এর ব্যবস্থাপনা পরিচালক ব্রিটিশ রত্ন বিক্রেতা টোবিয়াস কোরমিন্ড বলেছেন, এটা অত্যন্ত বিস্ময়কর। তবে এটি প্রমাণ করেছে নড়বড়ে অর্থনীতিতে উচ্চমানের ডায়মন্ড এখনো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। এর আগেও মন্দা ও সম্পদের অস্থিতিশীলতার সময়ে অর্থনীতিতে ডায়মন্ড সহায়ক ভূমিকা পালন করেছে বলে জানান তিনি।

২০১৭ সালে হংকংয়ে অনুষ্ঠিত নিলামে সিটিএফ পিঙ্ক স্টার ডায়মন্ড বিক্রি হয় ৭ কোটি ১২ লাখ ডলারে। এখনো পর্যন্ত হীরা বিক্রির ইতিহাসে এ দাম সর্বোচ্চ। এর পরপরই স্থান করে নিয়েছে উইলিয়াম পিঙ্ক স্টার।

সূত্র: এপি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর