আজ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ধর্ষণের অভিযোগের তদন্ত-বিচার দাবিতে জাহাঙ্গীরনগরে বিক্ষোভ


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব বিভাগের এক শিক্ষার্থীর বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগের তদন্ত সম্পন্ন করে দ্রুত বিচার নিশ্চিতের দাবিতে বিক্ষোভ হয়েছে। আজ রবিবার (১১ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে এই বিক্ষোভ মিছিল বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে গিয়ে মিছিলটি শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

বিক্ষোভ মিছিলে ছাত্র ইউনিয়ন এবং চলচ্চিত্র আন্দোলনের নেতাকর্মীরা ছাড়াও কয়েকজন শিক্ষার্থীও অংশ নেন। গত ২১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে প্রত্নতত্ত্ব বিভাগের স্নাতকোত্তর শ্রেণির (৪৬ ব্যাচ) এক ছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থী। ওই অভিযোগপত্রে ধর্ষণের পাশাপাশি অভিযুক্ত শিক্ষার্থীর বিরুদ্ধে ব্যক্তিগত ছবি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি কথাও বলা হয়।

এই অভিযোগপত্র আমলে নিয়ে তদন্ত শেষে অবিলম্বে সিন্ডিকেটের সভা ডেকে অভিযুক্ত শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয় বিক্ষোভ মিছিল ও সমাবেশে। এ সময় বিচারকাজে গাফিলতি করলে ১৯৯৮ সালের মতো বিশ্ববিদ্যালয়ে আবারও ধর্ষণবিরোধী আন্দোলন গড়ে তোলার হুমকি দেওয়া হয়। সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন, ধর্ষণের অভিযোগটি সিন্ডিকেটে পাঠানো হলেও এ নিয়ে কোন আলাপ হয়নি বলে আমরা জানতে পেরেছি। সিন্ডিকেটের পরবর্তী সভাতেই দোষীর শাস্তি নিশ্চিত করতে হবে।

এ সময় চলচ্চিত্র আন্দোলনের সহসাধারণ সম্পাদক সুদীপ্ত দে বলেন, আমরা দেখতে পাচ্ছি দীর্ঘদিন পার হয়ে গেলেও এই ঘটনায় প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না। উল্টো ভুক্তভোগীর পরিবারকে নানাভাবে হুমকি দেওয়া হচ্ছে। এই বিচারকাজ শুরু না হওয়া পর্যন্ত তো ভিক্টিমও নিরাপদ নয়। এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলের প্রধান অধ্যাপক জেবউননেছা বলেন, ‘এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। দ্রুতই তদন্তকাজ সম্পন্ন করে প্রতিবেদন দেওয়া হবে।’

তথ্যসূত্র: দেশ রূপান্তর


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর