আজ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

চলছে বইমেলার প্রস্তুতি, ফেব্রুয়ারির প্রথম দিন শুরু


মহান রাষ্ট্রভাষা আন্দোলনের স্মৃতিজড়িত ফেব্রুয়ারির প্রথম দিন ২০২৩ সালের অমর একুশে বইমেলা শুরু করতে যাচ্ছে বাংলা একাডেমি। করোনা অতিমারির কারণে গত দুটি বইমেলা ঐতিহ্যবাহী রীতি অনুসারে ফেব্রুয়ারির প্রথম দিন শুরু হতে পারেনি। এবার মেলার মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পড় বই গড় দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা প্রথম আলোকে বলেন ‘করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। তা ছাড়া চতুর্থ ডোজের টিকাদানও শুরু হয়েছে। আপাতত সংক্রমণ নিয়ে কোনো শঙ্কা নেই। আমরা আশা করছি, পয়লা ফেব্রুয়ারি থেকেই মাসব্যাপী বইমেলা শুরু করতে পারব।’ তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার মেলামঞ্চে এসে বইমেলা উদ্বোধন করবেন বলে প্রাথমিক সম্মতি দিয়েছেন।

সাধারণত প্রধানমন্ত্রী বাংলা একাডেমির মূলমঞ্চে প্রধান অতিথি হিসেবে অমর একুশে গ্রন্থমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। তবে করোনা পরিস্থিতির কারণে তিনি মঞ্চে উপস্থিত না থেকে ভার্চুয়ালি গত দুটি মেলার উদ্বোধন করেছেন। ২০২১ সালের ১৮ এপ্রিল এবং চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি মেলা শুরু হয়েছিল।

এবারের মেলাও হবে দুটি অংশে। বাংলা একাডেমির মাঠে থাকবে সরকারি–বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার স্টল। সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দ থাকবে প্রকাশকদের জন্য। উদ্যানের প্রায় ছয় লাখ বর্গফুট এলাকা নিয়ে হবে মেলার পরিসর। একাডেমির পরিচালক (প্রশাসন) ও মেলা কমিটির সদস্যসচিব কে এম মুজাহিদুল ইসলাম জানান, গতবার মেলার এত বড় পরিসর নিয়ে অনেকে আপত্তি করেছেন। তবে মেলার পরিসর ছোট করা হবে না। কারণ, প্রতিবছরই লোক বাড়ছে। ক্রেতাদের সুবিধার্থে এবার স্টলসহ অন্যান্য সেবার বিন্যাস পরিবর্তন করা হবে।

প্রকাশনার সব স্টল থাকবে স্বাধীনতাস্তম্ভের সামনে থেকে উদ্যানের পশ্চিম অংশে। শিশুদের বইয়ের কর্নার থাকবে মুক্তমঞ্চের কাছে। এই অংশে এবার অন্য কোনো স্টল থাকবে না। ফলে যাঁরা শুধু বই কিনতে চান, তাঁদের আর পূর্ব–পশ্চিম দুই প্রান্ত ঘুরতে হবে না।

তথ্যসূত্র: প্রথম আলো


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর