আজ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

চন্দনাইশ

চন্দনাইশের ৪৭ বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমা উৎসব


চন্দনাইশ প্রতিনিধঃ উপজেলার দুইটি পৌরসভা ও আটটি ইউনিয়নের মোট ৪৭টি বৌদ্ধ বিহারে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বৌদ্ধ বিহারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ৫০০ কেজি করে মোট ২৩ দশমিক ৫টন চাল বরাদ্দ দেওয়া হয়। প্রবারণা পুর্নিমা উদযাপন উপলক্ষে রবিবার (৯ অক্টোবর) প্রথম পর্বে বিহারে বুদ্ধসহ শ্রাবকসংঘের পূজা, শীলগ্রহণসহ বিভিন্ন প্রকার দানকর্ম, দ্বিতীয় পর্বে ত্রিরত্নের উপসনা, শীল গ্রহণ, দান পর্ব, আলোচনা সভা, ধর্ম দেশনা প্রদান এবং সন্ধ্যায় আকাশপ্রদীপ (ফানুস) উত্তোলন ও বিশ্ববাসীর জন্য জয়মঙ্গল কামনায় পুণ্যদান শেষে দিনব্যাপী কর্মসূচি সম্পন্ন হয়।

প্রবারণা পুর্নিমা উদযাপন উপলক্ষে রবিবার রাতে দোহাজারী পৌরসভার দিয়াকুল নবরত্ন বিহারের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন দোহাজারী পৌরসভার প্রশাসক ও চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার। বিহারের অধ্যক্ষ ভদন্ত সুমনালংকার থেরোর সভাপতিত্বে আ.লীগ নেতা বন্ধন বড়ুয়ার সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সাবেক দোহাজারী ইউপি সদস্য নাজিম উদ্দীন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দোহাজারী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ রবিউল ইসলাম, সাংবাদিক দেলোয়ার হোসেন, আজিমুশশানুল হক দস্তগীর, সৈকত দাশ ইমন, এমএ হামিদ, হাজী শহীদুল ইসলাম, বিহার কমিটির সভাপতি ডা. বাবুল বড়ুয়া ও সাধারণ সম্পাদক শিক্ষক নয়ন বড়ুয়া, আওয়ামী লীগ নেতা মাহবুব আলম, যুবলীগ নেতা আমিনুল ইসলাম আমিন, মোহাম্মদ আজিজ, ছাত্রলীগ নেতা খোরশেদ, ফারুক, আরাফাত, নয়ন দাশ, নতুন পাড়া দূর্গা পূজা উদযাপন পরিষদের সভাপতি পিয়েল তালুকদার সমাজসেবক সুভাষ দাশ প্রমূখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর