আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মহাজীবনের পটচিত্র প্রদর্শনী


টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু সমাধিসৌধের পাবলিক প্লাজায় আজ ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মহাজীবনের পট প্রদর্শনী’র আয়োজন করা হয়েছে। বাংলাদেশে ১৯তম দ্বি-বার্ষিক এশিয়া চারুকলা প্রদর্শনীতে অংশগ্রহণকারী ১১৪টি দেশের ২০০ চিত্রশিল্পী, চিত্রকর্ম সমালোচক ও জুড়ি কমিটির সদস্যদের বঙ্গবন্ধু শেখ মুজিব মহাজীবনের পটচিত্র প্রদর্শন করা হয়।

চিত্রশিল্পী প্রফেসর শাহজাহান আহমেদ বিকাশ এটি এঁকেছেন। চিত্রশিল্পী বিকাশ বিদেশী চিত্রশিল্পীদের সামনে এটি উপস্থাপন করেন। বঙ্গবন্ধুর জীবন-কর্ম, রাজনীতি, সাহসী ভূমিকা, ত্যাগ ও জন্ম-মৃত্যুসহ নানা বিষয় তুলে ধরা হয়েছে এই পটচিত্রে।
বিকাশ বলেন,এই পটচিত্রে বঙ্গবন্ধুর জন্ম থেকে শুরু করে জীবনের সব অধ্যায় তুলে ধরা হয়েছে। এই পটের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিদেশী শিল্পীদের ধারণা দেয়া হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, বাংলাদেশে ১৯তম দ্বি-বার্ষিক এশিয়া চারুকলা প্রদর্শনী গত ৮ ডিসেম্বর শুরু হয়েছে। এটি চলবে আগামী ৭ জানুয়ারী পর্যন্ত । এতে ১১৪টি দেশের ২০০ জন চিত্রশিল্পী, চিত্র সমালোচক ও জুড়িবোর্ডের সদস্যরা অংশ নিয়েছেন। এটি বিশ্বের বৃহৎ চারুকলা প্রদর্শনী।

চিত্রশিল্পীরা অভিবাসন সংকট নিরসন, যুদ্ধ নয় শান্তি ও মানুষে মানুষের মেলবন্ধন। এই ৩টি বিষয়ে বিশ্ববিবেক জাগ্রত করতে এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানবতাবাদী নেতা। তিনি শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেছিলেন। তাই আমরা এতবড় এশিয়া চারুকলা প্রদর্শনীর আয়োজন করতে পেরেছি। এই কারণে ১১৪টি দেশের চিত্রশিল্পীরা টুঙ্গিপাড়ায় এসে জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন। তাদের বঙ্গবন্ধুর মহাজীবনের পটচিত্র দেখানো হয়েছে।

তথ্যসূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর