আজ ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভূমিমন্ত্রী

শিল্পকারখানার ভূমি জটিলতা দূর করবে ‘ওয়ান স্টপ সার্ভিস’: ভূমিমন্ত্রী


ওয়ান স্টপ সার্ভিস শিল্প স্থাপনে ভূমি ব্যবস্থাপনার জটিলতাসহ বিভিন্ন বাঁধা দূর করবে ও মৌলিক শিল্প স্থাপনের পথকে সুগম করবে বলে মন্তব্য করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। আজ সেমাবার (৩১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ের কনফারেন্স কক্ষে অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে নতুন পাঁচটি সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, ওয়ান স্টপ সার্ভিস সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে দেশের শিল্পোন্নয়ন সম্পর্কিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে গতিশীলতা অর্জন করেছে।

তিনি বলেন, চট্টগ্রাম, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার আওতাভুক্ত বিদ্যমান সকল গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান, লিমিটেড কোম্পানি, রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠান এবং কোম্পানি থেকে কোম্পানির নামে নামজারি ৭ দিনে সম্পন্ন করার ব্যবস্থা করা হয়েছে। ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এই সেবা পাওয়া যাবে। এই ব্যবস্থা প্রয়োজনে আরও সম্প্রসারণ করা হবে।

ব্যবসা পরিচালনা ব্যয় অনেক কমে আসছে উল্লেখ করে তিনি বলেন, একই ঠিকানায় সকল বিনিয়োগ সহায়ক সেবা থাকায় ওয়ান স্টপ সার্ভিস দেশে বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টিতে মৌলিক পরিবর্তন নিয়ে এসেছে।

মন্ত্রী বলেন, এছাড়াও দুর্নীতির সুযোগ কমে যাওয়ায় বিনিয়োগে উৎসাহ বেড়েছে। ভূমিসেবা কার্যক্রম আরও সহজ ও বিনিয়োগবান্ধব করা হচ্ছে । তিনি আরো বলেন, ‘বিনিয়োগ সেবা যত বেশি উন্নত হবে, তত বেশি ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট দেশে আসবে। কোনও দেশ প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ ছাড়া উন্নত করতে পারে না। তাই আমাদের সম্মিলিতভাবে বিনিয়োগ সেবা দিতে হবে।’

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং গৃহায়ণ ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।

তথ্যসূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর