আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ঢাবিতে চলছে নন-ফিকশন বইমেলা


খ্যাতিমান প্রকাশকদের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে নন-ফিকশন বইমেলা ২০২২ শুরু হয়েছে। আজ সোমবার ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ মেলার উদ্বোধন করেন। ষষ্ঠবারের মতো যৌথভাবে এ বইমেলার আয়োজন করছে ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদ ও বণিক বার্তা।

বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ও ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের সাবেক ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন।

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিভিন্ন প্রকাশনা সংস্থা ও আয়োজন সহযোগী প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা। নন-ফিকশন বইমেলা প্রাঙ্গণে আগামী বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। এ বছর সর্বমোট ৩৯ প্রকাশনা ও গবেষণা সংস্থা মেলায় অংশ নিচ্ছে। এগুলো হলো আদর্শ, জাতীয় সাহিত্য প্রকাশ, অনিন্দ্য প্রকাশ, আলোঘর, অবসর প্রকাশনা সংস্থা, এএইচ ডেভেলপমেন্ট পাবলিশিং হাউজ, অ্যাডর্ন পাবলিকেশন, সংহতি প্রকাশন, শ্রাবণ প্রকাশনী, বাংলা একাডেমি, পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড, বাতিঘর, অন্যপ্রকাশ, সময় প্রকাশন, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, আগামী প্রকাশনী, প্রথমা প্রকাশন, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, পাঠক সমাবেশ, ঐতিহ্য, নালন্দা প্রকাশনী, দিব্যপ্রকাশ, তাম্রলিপি, রকমারি, জাগৃতি প্রকাশনী, অনুপম প্রকাশনী, মাওলা ব্রাদার্স, অনন্যা, কথাপ্রকাশ, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনা সংস্থা, কাকলী প্রকাশনী, সাহিত্য প্রকাশ, একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স লাইব্রেরি, স্বরে অ, ডেইলি স্টার বুকস, বেঙ্গল পাবলিকেশন্স, ভাষাচিত্র, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট এবং কোয়ান্টাম প্রকাশনী।

মেলায় প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর স্টল থেকে ৩০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়ে বই কেনার সুযোগ পাবেন দর্শনার্থীরা। বইয়ের বিকিকিনির পাশাপাশি আগত দর্শনার্থীদের জন্য ফটো কনটেস্ট ও র‌্যাফল ড্রর আয়োজনও থাকছে। এসব প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য থাকছে আকর্ষণীয় পুরস্কার জিতে নেয়ার সুযোগ। এ বছর প্রথমবারের মতো ‘বর্ষসেরা নন-ফিকশন বই’ পুরস্কার প্রবর্তন করতে যাচ্ছে বইমেলা কর্তৃপক্ষ। মেলায় অংশ নেয়া প্রকাশকদের মনোনীত বই থেকে বিচারক প্যানেল ২০২২ সালের সেরা নন-ফিকশন বই নির্বাচিত করবেন। মেলার শেষদিন সমাপনী অনুষ্ঠানে বর্ষসেরা নন-ফিকশন বই পুরস্কার ঘোষণা করা হবে।

ফটো কনটেস্ট: মেলায় ছবি তুলে ফেসবুকে পোস্ট করে জিতে নিতে পারেন স্মার্টফোন। সর্বোচ্চ লাইক ও শেয়ারপ্রাপ্ত ছবি পোস্টকারীকে বিজয়ী ঘোষণা করা হবে। বণিক বার্তার ফেসবুক পেজ ও ইভেন্ট পেজে জানিয়ে দেয়া হবে ফলাফল। ফটো কনটেস্টে অংশ নেয়ার নিয়ম হলো, ‘ষষ্ঠ নন-ফিকশন বইমেলা (6th Non-Fiction Book Fair)’ ইভেন্টে যুক্ত হয়ে এ পেজটিতে ছবি পোস্ট করতে হবে। ছবির পোস্টে অবশ্যই হ্যাশট্যাগ (#Bonikbarta #nonfictionbook fair2022) লিখতে হবে। এছাড়া চেকইন-এ (Daily Bonik Barta বণিক বার্তা) দিতে হবে।

র‌্যাফল ড্র: মেলায় যেকোনো প্রকাশনার স্টল থেকে প্রতি ১০০ টাকা সমমূল্যের বই কেনার জন্য থাকছে একটি করে কুপন। বণিক বার্তার স্টলে মানি রিসিট দেখিয়ে সেই কুপন (সর্বোচ্চ ১০টি) সংগ্রহ করা যাবে। প্রতিদিন থাকছে এয়ার টিকিট, বেঙ্গল পাবলিকেশন্সের বই, রাইস কুকার, আয়রন মেশিন, ইলেকট্রিক কেতলি, থার্মোফ্লাস্কসহ আরো অনেক আকর্ষণীয় পুরস্কার।

তথ্যসূত্র: বণিক বার্তা


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর