আজ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

আগামি ২৫ নভেম্বর চবি‘র ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের রজতজয়ন্তী


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে রজতজয়ন্তী অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নিয়েছে বিভাগীয় কর্তৃপক্ষ। আগামী ২৫ ও ২৬ নভেম্বর দুই দিনব্যাপি এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।
আজ রবিবার (১৩ নভেম্বর) বেলা সাড়ে ১২টায় বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সভাপতি অধ্যাপক ড. আলী হায়দার।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ২৫ নভেম্বর বর্ণাঢ্য র‌্যালিসহ আলোচনা সভা, স্মৃতিচারণ, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র জীববিজ্ঞান অনুষদ মাঠ চত্বরে অনুষ্ঠিত হবে। ২৬ নভেম্বরে জীববিজ্ঞান অনুষদের মিলনায়তনে ‘ভূগোল শাস্ত্রের গবেষণা কৌশল : প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’ শীর্ষক একটি জাতীয় সেমিনার অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, প্রথমদিনের অনুষ্ঠান ও র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে ও জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. তৌহিদ হোসেন।

দ্বিতীয় দিন ‘ভূগোল শাস্ত্রের গবেষণা কৌশল : প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’ শীর্ষক একটি জাতীয় সেমিনার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রাক্তন সভাপতি এবং নগর গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম। এছাড়া বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত ভূগোলবিদ শিক্ষাবিদগণ এ সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিভাগটির অধ্যাপক ড. মোহাম্মদ মুহিববুল্লাহ, সহযোগী অধ্যাপক ড. মো. আতিকুর রহমান ও ড. বিশ্বজিৎ নাথ, মোহাম্মদ ইকবাল সরোয়ার, তাজ সুলতানা প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৯৬ সালের ৪ জুন প্রতিষ্ঠিত হয় চবির ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ। ২০২১ সালে ২৫ বছর পূর্ণ করে বিভাগটি।

তথ্যসূত্র: পূর্বকোণ


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর