আজ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

চবি

নজরুল ও বঙ্গবন্ধু একইসূত্রে গাঁথা: চবি উপাচার্য


জাতীয় কবি নজরুল ও বঙ্গবন্ধু একইসূত্রে গাঁথা বলে মন্তব্য করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। তিনি বলেন, কাজী নজরুল ইসলাম যেমন সমাজের শোষিত শ্রেণির পক্ষে লেখালেখি করেছিলেন, ঠিক একইভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও সমাজের শোষিত শ্রেণির পক্ষে ও শোষককের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করেছেন। আজ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চবির কলা ও মানববিদ্যা অনুষদের গ্যালারিতে
অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

চবি উপাচার্য বলেন, জাতীয় কবি নজরুল ইসলামের কথা চিন্তা করলেই আমার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা মনে পড়ে। আমার মনে হয় কবি নজরুল ও বঙ্গবন্ধু একইসূত্রে গাঁথা।

আলোচনা সভা শেষে দুপুর ১টায় চবি সংগীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পর্ব।

চবি নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে রাখেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহিত উল আলম। নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের উপস্থাপক মন্দিরা চৌধুরী ও নজরুল গবেষক বাবলা চৌধুরী। স্বাগত বক্তব্য দেন চবি বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. তাসলিমা বেগম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেণু কুমার দে এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল হক। এছাড়া চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার, অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ এবং অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর