আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

চট্টগ্রামে শিল্পকলা একাডেমির নির্বাচন: পুনঃতফসিলের দাবিতে জেলা প্রশাসনে স্মারকলিপি


অনলাইন ডেস্কঃ ৮ জুন চট্টগ্রাম শিল্পকলা একাডেমি নির্বাচনের তফসিল পুনরায় ঘোষণার দাবি জানিয়েছেন একাডেমি সদস্যদের একাংশ। সম্প্রতি এ বিষয়ে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। স্মারকলিপিতে সাক্ষর রয়েছে প্রায় ৫০ জন সদস্যের।

জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান স্মারকলিপিটি গ্রহণ করেন। স্মারকলিপি তুলে দেন শিল্পকলা একাডেমির সদস্য ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক রাশেদ হাসান ও সংগীত শিল্পী এমরান ফারুকী।

এডিসি রাকিব হাসান এ প্রসঙ্গে জানান, স্মারকলিপির বক্তব্য ও দাবি আমি ডিসি মহোদয় বরাবরে পৌঁছে দেব।

স্মারকলিপিতে বলা হয়, তিন বছরের নির্বাচিত কমিটি ছয় বছর ধরে পদ আঁকড়ে বসে থাকলেও একটা সাধারণ সভা আহবান করেনি এত বছরে। তাদের এত বছরের কার্যক্রমের কোনো বিবরণী এবং আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন না করে গঠনতন্ত্র উপেক্ষা করে তড়িঘড়ি করে নতুন নির্বাচন ঘোষণা করা হয়েছে। এটা সংস্কৃতিচর্চায় নিয়োজিত সাধারণ সদস্যদের অবদান এবং মতামতকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করার শামিল।

আরো পড়ুন চন্দনাইশে শিল্পকলা একাডেমির উদ্যোগে ভাষা দিবস পালন

কার্যনির্বাহী কমিটির ছয় বছরের শেষ দিকে এসে চলতি বছর হঠাৎ করে এডহক কমিটি গঠন করা হলেও বেশিরভাগ সাধারণ সদস্য এ বিষয়ে অবগত ছিলেন না। পুরনো কমিটি দীর্ঘদিন পর বিলুপ্ত করার জন্য জেলা প্রশাসককে সাধুবাদ জানানো হয় স্মারকলিপিতে।

এতে আরো বলা হয়, এডহক কমিটি কোনো সাধারণ সভা ছাড়া হঠাৎ করে একাডেমির ত্রিবার্ষিক নির্বাচন ঘোষণা করেছে। তার আগে নতুন সংস্কৃতিকর্মীদের অন্তর্ভুক্ত করা দরকার ছিলো। পাশাপাশি পুরানো সদস্য যারা নবায়নের সুযোগ পাননি তাদের সুযোগ দেওয়া দরকার। এছাড়া ঈদুল আজহার এক সপ্তাহ আগে ৮ জুন শিল্পকলা একাডেমির নির্বাচন কোনোভাবে গ্রহণযোগ্য হতে পারে না।

ছবি: অতিরিক্ত জেলা প্রশাসক রাকিব হাসানের কাছে স্মারকলিপি দিচ্ছেন চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সদস্যরা

তাই একাডেমির প্রহসনের নির্বাচনের তফসিল বাতিল করে নতুন সদস্যভুক্তির পর পুনঃতফসিল ঘোষণার দাবি জানানো হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য মাহবুবুর রহমান মাহফুজ ও সেলিম রেজা সাগর, সাংবাদিক প্রণব বল, আবৃত্তিশিল্পী বিশ্বজিৎ পাল, মামুরা মমতাজ দীপা প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর