আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

আইআইইউসিতে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত


আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে শহিদ বুদ্ধিজীবী দিবস। বুধবার (১৪ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হয় দিবসটি পালনের কর্মসূচি।
এরপর আইআইইউসির সেন্ট্রাল অডিটোরিয়ামে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়।

পবিত্র কুরআন তেলওয়াত ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। কুরআন তেলওয়াত করেন আইআইইউসি জামে মসজিদের ইমাম মোহাম্মদ আতিকুল ইসলাম। আইআইইউসির উপ উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মওলার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

স্বাগত বক্তব্য দেন আইআইইউসির রেজিস্ট্রার এ এফ এম আক্তারুজ্জামান কায়সার। বিশেষ অতিথি ছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ, আইকিউএসি এর ডিরেক্টর প্রফেসর ড. দেলোয়ার হোসেন, সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. জাহেদ হোসেন সিকদার, পরিবহন ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মহিউদ্দিন এবং আরবি ভাষা বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান।

এসময় উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, আজকে স্মরণ করছি ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর শহিদ হওয়া জাতির শ্রেষ্ঠ সন্তানদের ও তাঁদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করছি। পাকিস্তানি সেনাবাহিনী যখন বুঝতে পারলো যে তাদের পরাজয় অনিবার্য, তখন তারা বাঙালি জাতিকে মেধাশুন্য করে দেওয়ার জন্য তাদের এদেশীয় দোসরদের সহায়তায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের নির্মমভাবে হত্যা করে। সেই অপূরণীয় ক্ষতি জাতি এখনো কাটিয়ে উঠতে পারেনি।

তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে হওয়া স্বাধীনতার সংগ্রামে ৩০ লাখ শহীদ, ২ লাখ মা বোনের সম্ভ্রম ও জাতির শ্রেষ্ঠ সন্তানদের হারিয়ে আমরা এই বাংলাদেশ পেয়েছি। শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা ও তাঁদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়ে বলতে চাই, আমরা যারা বিশ্ববিদ্যালয়ের পরিচালনার দায়িত্বে আছি আমরা সবসময় চাই আমাদের ছাত্র-ছাত্রীরা অর্থাৎ বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্ম যেন আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তানদের মতই বাংলাদেশকে আলোকিত করে বিশ্ব দরবারে তুলে ধরতে পারে।

অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন শরীয়াহ ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. মুস্তফা কামিল। আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আইআইইউসির প্রক্টর মো. ইফতেখার উদ্দিন। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তা-কর্মচারীরাও উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র: বাংলানিউজ২৪


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর