আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দোহাজারী পৌরসভা নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন লোকমান হাকিম


মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ:
দক্ষিণ চট্টগ্রামের বানিজ্যিক উপশহরখ্যাত দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করার ছয় বছর পর আগামী ১৭ জুলাই প্রথমবারের মত নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন সাত জন মনোনয়ন প্রত্যাশী।

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেন সাবেক দোহাজারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মরহুম আলহাজ্ব আবুল কাশেম লেদুর পুত্র ও চন্দনাইশ উপজেলা যুবলীগ সদস্য এবং আবুল কাশেম লেদু চেয়ারম্যান স্মৃতি ফাউন্ডেশন সভাপতি আলহাজ্ব মোহাম্মদ লোকমান হাকিম।

শুক্রবার (৯ জুন) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন দোহাজারী পৌরসভা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ আবদুল শুক্কুর। এর আগে শুক্রবার (৯ জুন) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভায় দোহাজারী পৌরসভাসহ নয়টি পৌরসভার মেয়র পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করে। এতে দোহাজারী পৌরসভা নির্বাচনে মেয়র পদে আলহাজ্ব মোহাম্মদ লোকমান হাকিমকে নৌকা প্রতীকে দলীয় মনোনয়ন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে আওয়ামী লীগ থেকে মনোনয়ন নিয়ে মেয়র পদে নির্বাচন করতে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন সাত জন মনোনয়ন প্রত্যাশী। তাঁরা হলেন- দোহাজারী পৌরসভা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বশির উদ্দিন খান মুরাদ, চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক এম. বাবর আলী ইনু, সাবেক দোহাজারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আবদুল্লাহ আল নোমান বেগ, দোহাজারী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম আলহাজ্ব আবুল কাশেম লেদুর পুত্র, ব্যবসায়ী ও উপজেলা যুবলীগ সদস্য আলহাজ্ব মোহাম্মদ লোকমান হাকিম, চন্দনাইশ উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের সদস্য নবাব আলী, দোহাজারী পৌরসভা যুবলীগ আহবায়ক আলহাজ্ব মোহাম্মদ মনচুর আলী ফয়সাল, সাবেক যুবলীগ নেতা এম. জসিম উদ্দিন হিরু।

দলীয় মনোনয়ন পেয়ে আলহাজ্ব মোহাম্মদ লোকমান হাকিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, “দলের সভানেত্রী আমার ওপর যে দায়িত্ব দিয়েছেন আমি চেষ্টা করব সে দায়িত্ব অক্ষরে অক্ষরে পালন করতে। আমি আশা ও বিশ্বাস করি, সকল ভেদাভেদ ভুলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নৌকাকে বিজয়ী করতে সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করবেন।”

এ বিষয়ে দোহাজারী পৌরসভা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ আবদুল শুক্কুর বলেন, “লোকমান হাকিম সহ সাত জনের একটি তালিকা মনোনয়ন বোর্ডে জমা হয়েছিল। দলীয় সভানেত্রী লোকমান হাকিমকে যোগ্য মনে করে দলীয় প্রতিক নৌকা দিয়েছেন। আমরা নৌকার জন্যই কাজ করব।”
গত ৩১ মে ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামি ১৮ জুন এবং ইভিএমে আগামী ১৭ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে। দোহাজারী পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ৩৩ হাজার ৫৮৬ জন। তন্মধ্যে নারী ভোটার ১৫ হাজার ৮৫৬ জন এবং পুরুষ ভোটার ১৭ হাজার ৭৩০ জন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৯ জানুয়ারি জাতীয় প্রশাসনিক সংস্কার কমিটির (নিকার) সভায় অনুমোদন দিয়ে দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করে সরকারি গেজেট বা পরিপত্র জারি করা হয়। একই বছর ১১ মে মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ থেকে পরিপত্র জারির মাধ্যমে পৌরসভা বাস্তবায়নের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

২০১৭ সাল থেকে পদাধিকার বলে দোহাজারী পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা। পৌরসভা ঘোষণার প্রায় ছয় বছর পর এ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৭ জুলাই।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর