আজ ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

চবি

চবির প্রধান ফটকে ছাত্রলীগের তালা, শাটল ট্রেন বন্ধ


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রধান ফটকে তালা দিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবাহী শাটল ট্রেনও বন্ধ করে দেয়া হয়। পদবঞ্চিতদের মূল্যায়নের দাবিতে চবি ছাত্রলীগের একাংশ এই কর্মসূচি পালন করছে বলে জানা গেছে। আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৫টায় এ অবরোধ শুরু হয়। যার ফলে সকালে ক্যাম্পাস থেকে চট্টগ্রামমুখী শিক্ষক বাসও বন্ধ রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তরের প্রশাসক এস এম মোয়াজ্জেম হোসেন বলেন, ভোর সাড়ে ৫টার দিকে কয়েকজন এসে পরিবহন দপ্তরের ফটকে তালা দেন। এ সময় তারা কয়েকটি বাসের চাবিও নিয়ে যান। তাই ক্যাম্পাস থেকে কোনো বাস নগরের উদ্দেশে ছেড়ে যেতে পারেনি।

এর আগে, একই দাবিতে গত ১ আগস্ট ভোররাতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে ও টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ করেছিলেন ছাত্রলীগের কমিটিতে পদবঞ্চিতরা। বিক্ষোভে কার্যত অচল হয়ে পড়েছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম।

এ সময় পদবঞ্চিতদের কমিটিতে স্থান দেওয়াসহ তিন দফা দাবি তুলে আলটিমেটাম দিয়ে অবরোধ স্থগিত করেন বিক্ষোভকারী ছাত্রলীগ নেতাকর্মীরা।

২০১৯ সালের ১৪ জুলাই রেজাউল হককে সভাপতি ও ইকবাল হোসেনকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এর পর তিন বছর পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি। সব জল্পনার অবসান ঘটিয়ে গত ৩১ জুলাই রাত ১২টার পর ৩৭৬ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। মূলত এর পরই আন্দোলন শুরু করেন কমিটিতে পদবঞ্চিতরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের রাজনীতি দুটি গ্রুপে বিভক্ত। এক পক্ষ সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী এবং আরেকটি পক্ষ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত। এই দুটি গ্রুপের রয়েছে ১১টি উপগ্রুপ।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর