আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

১৩ ঘণ্টা পর কাজে ফিরলেন লাইটারেজ শ্রমিকরা


ঘাট ইজারা স্থগিতের আশ্বাসে ১৩ ঘণ্টা পর ধর্মঘট প্রত্যাহার করেছে লাইটারেজ শ্রমিক ইউনিয়ন। শুক্রবার (১১ নভেম্বর) ভোর ৬টা থেকে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানকে প্রত্যাহারসহ পাঁচ দফা দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে লাইটার জাহাজের শ্রমিকেরা। এতে সারাদেশে আমদানি পণ্য পরিবহন কার্যক্রম বন্ধ হয়ে যায়। নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ শাহআলম বিষয়টি নিশ্চিত করেছেন।

আন্দোলনরত শ্রমিকদের পাঁচ দফা দাবিগুলো হল- চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানকে প্রত্যাহার, লাইটার জাহাজের শ্রমিকদের উঠা–নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অপসারণ, লোড ও খালি জাহাজ সার্ভে করার জন্য সার্ভেয়ারকে আনোয়ারার পারকির চর গিয়ে সার্ভে করা, সাঙ্গু নদীর মুখ খনন করে লাইটার জাহাজের নিরাপদ পোতাশ্রয় করা।

নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ শাহআলম বলেন, ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কারও সঙ্গে আলোচনা না করেই নৌ-যান শ্রমিকদের যাতায়াতের একটি ঘাট বন্ধ করে দিয়েছে। এর প্রতিবাদে চট্টগ্রামে নৌ-যান শ্রমিকরা শুক্রবার সকাল থেকে কর্মবিরতি পালন করছে। আমরা এটিকে সমর্থন করেছি। কর্মবিরতি শুধু চট্টগ্রামের ঘাটগুলোতে চলছে।’

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে আমদানি পণ্য লাইটার জাহাজে নিয়ে তা দেশের বিভিন্নস্থানে পরিবহন করা হয় খালাসের জন্য।

তথ্যসূত্র: পূর্বকোণ


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর