আজ ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

চট্টগ্রাম ওয়াসার কারিগরি উন্নয়নে সহায়তা দিচ্ছে জাইকা


অনলাইন ডেস্কঃ প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম ওয়াসায় নিজস্ব অনুদানে কারিগরি সহায়তা প্রকল্পের কাজ শুরু করতে যাচ্ছে জাইকা। গতকাল সোমবার (৮ জুলাই) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম ওয়াসা ভবনের ৫ম তলায় কনফারেন্স কক্ষে চট্টগ্রাম ওয়াসার সাথে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) প্রকল্প কার্যক্রম শুরু নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রকল্প সূত্রে জানা গেছে, জাইকার এই প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম ওয়াসার ৫টি খাতের উন্নয়ন টেকনিক্যাল সাপোর্ট দেবে তারা। প্রথমত, চট্টগ্রাম ওয়াসার ব্যবসায়িক ও আর্থিক ব্যবস্থাপনায় কারিগরি সহায়তার মাধ্যমে আরো শক্তিশালী করা, চট্টগ্রাম ওয়াসার পানি শোধনাগারগুলির পরিচালনা এবং রক্ষণাবেক্ষণে কারিগরি দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান, চট্টগ্রাম ওয়াসার সিস্টেম লস কমিয়ে যৌক্তিক পর্যায়ে নিয়ে আসার সক্ষমতা বৃদ্ধি করা, চট্টগ্রাম ওয়াসার সাথে গ্রাহকদের মধ্যে যোগাযোগ উন্নীত করা এবং দেশের
অন্যান্য ওয়াসার সাথে চট্টগ্রাম ওয়াসার যোগসূত্র স্থাপন করে নিজেদের মধ্যে ভালো কাজের অভিজ্ঞতা বিনিময়ে কারিগরি সহায়তা দেবে জাপানী বিশেষজ্ঞরা।

আরও পড়ুন মানববর্জ্য ব্যবস্থাপনায় চসিক’র সহযোগীতা চায় ওয়াসা

এই লক্ষ্যে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। এই ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মো. মাকসুদ আলম আজাদীকে বলেন, জাইকা তাদের অনুদানের অর্থে চট্টগ্রাম ওয়াসায় একটি নতুন কারিগরি সহায়তা প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। এই প্রকল্পটি সম্পূর্ণ তাদের অনুদানের টাকায় তারা বাস্তবায়ন করবে। এই প্রকল্পের মাধ্যমে তারা চট্টগ্রাম ওয়াসার প্রতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন খাতে টেকনিক্যাল সাপোর্ট দেবে। প্রকল্পটির কাজ শুরুর লক্ষ্যে আজ (সোমবার) আমাদের সাথে জাইকার প্রতিনিধিদের সভা হয়েছে।

প্রকল্পটি টোকিও ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট ইন্টারন্যাশনাল, নিপ্পন কোয়েই এবং আর্নেস্ট ইয়াং এর যৌথ প্রযোজনায় পরিচালিত হবে। চার বছর মেয়াদি কারিগরি সহায়তা প্রকল্পটি চট্টগ্রাম ওয়াসার সার্বিক ব্যবস্থাপনা উন্নয়নকে লক্ষ্য রেখে পরিচালিত হবে। প্রকল্প পরিচালনা কার্যক্রম আলোচনায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ, প্রকল্প পরিচালক, পরিচালনা পর্ষদের কর্মকর্তাবৃন্দ, জাইকার বিশেষজ্ঞবৃন্দ এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

তথ্যসূত্র: আজাদী


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর