আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দোহাজারী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন


  •  কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশঃ

চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান দোহাজারী জামিজুরী আহমদুর রহমান উচ্চ বিদ্যালয়ের ‘বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৩’ এর উদ্বোধন করা হয়েছে।

দুই দিনব্যাপী এই প্রতিযোগিতায় বিদ্যালয়টির ষষ্ঠ থেকে দশম শ্রেণির ১০২ জন শিক্ষার্থী কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক গান, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, আধুনিক গান, পল্লী গীতি, লোক গীতি, সাধারণ নৃত্য ও কৌতুক অভিনয়ে অংশ গ্রহণ করছে।

সোমবার (২০ মার্চ) সকালে বিদ্যালয়ের হলরুমে দুইদিন ব্যাপী এ প্রতিযোগিতার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিদ্যালয়টির প্রাক্তণ শিক্ষার্থী নাহার বিল্ডার্স চেয়ারম্যান ও এমডি ইঞ্জিনিয়ার জসিম উদ্দিন জনি।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক জাফর আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদ অভিভাবক সদস্য আনিসুর রহমান, নুর মোহাম্মদ হোসেন ও জাফর আহম্মদ।

সিনিয়র শিক্ষক মো. হাসান আলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক স্বপন কুমার বড়ুয়া।

এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়টির শিক্ষক রাবেয়া বেগম, ইসমাইল চৌধুরী, মাওলানা মুহাম্মদ মহসিন আজাদী, বিকাশ কান্তি দাশ, সনাতন নাথ, মাধবী লতা দাশ, ভানুশ্রী ঘোষ, জিল্লুর রহমান মো. আলমগীর, আবুল হাশেম চৌধুরী, অমল রায়, অনুভা কারণ, আবুল কালাম, নাসির উদ্দিন, আব্দুর নূর, শহিদুল আলম, লিটন নাথ, শাহিদা আকতার, আমিনুল ইসলাম, পুলিন রুদ্র, সুজন কান্তি নাথ প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার জসিম উদ্দিন জনি বলেন, “ভালো মানুষ এবং সুনাগরিক হতে হলে প্রাতিষ্ঠানিক জ্ঞান অর্জনের পাশাপাশি ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক চর্চার কোন বিকল্প নেই। সাহিত্য ও সংস্কৃতি চর্চা একজন শিক্ষার্থীকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠায় খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।শিক্ষা একটি জাতির অবয়ব নির্মাণ করে, সাহিত্যে সে অবয়বের প্রতিফলন ঘটে আর সংস্কৃতি তাকে পূর্ণতা দান করে। শিক্ষার্থীদের পরিপূর্ণ মানসিক ও শারীরিক বিকাশে শিক্ষার পাশাপাশি ক্রীড়া, সাহিত্য ও সংস্কৃতি চর্চার উন্মুক্ত সুযোগ করে দিয়েছে সরকার। এসব কর্মকাণ্ড উন্নত জাতি গঠনে সহায়ক ভূমিকা যেমন রাখে, তেমনি শিক্ষার্থীদের শরীর ও মনকে সতেজ রাখতে সহায়তা করে।” বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ দেশের সঠিক ইতিহাস জানতে এবং শৃঙ্খলার সাথে জীবন পরিচালিত করতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানান তিনি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর