আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ছবি: বাংলাট্রিবিউন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি হত্যার বিচার চেয়ে মানববন্ধন


যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি-আমেরিকান ছাত্র সাঈদ ফয়সাল হত্যার বিচারের দাবিতে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মানববন্ধন হয়েছে। সোমবার (৯ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সফররত মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার এডমিরাল আইলিন লাউবাচারের নির্ধারিত বৈঠকের ঠিক আগে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এসময় বিক্ষোভকারীরা চিৎকার করে জানান, ‘আমরা বিচার চাই।’

শনিবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় আইলিন লাউবাচার দেশে পৌঁছেছেন এবং মঙ্গলবার (১০ জানুয়ারি) তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে। রবিবার (৮ জানুয়ারি) তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তা ও রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এর আগে, বুধবার কেমব্রিজ সিটি হলে এক পুলিশ অফিসার কথিত ‘সশস্ত্র’ ব্যক্তি ফয়সালকে গুলি করে হত্যা করেছে।

সাংবাদিক ও কলামিস্ট অজয় দাস গুপ্ত ঘটনাটিকে ‘খুবই দুর্ভাগ্যজনক’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, মার্কিন পুলিশ একজন বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে, যিনি কোনো অপরাধে দোষী সাব্যস্ত হননি। আমরা তার বিচার চাই। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে অনেক মানবাধিকার লঙ্ঘনের ও জাতিগত সহিংসতার ঘটনা ঘটছে। অন্যদিকে তারা বাংলাদেশসহ অন্যান্য দেশে মানবাধিকার নিয়ে বক্তৃতা দিচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কাউন্সিলর ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি হাসিবুর রহমান মানিক বলেছেন, তারা ফয়সালের মৃত্যুর বিচার চান এবং এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবস্থা নেওয়া উচিত।

তথ্যসূত্র: দেশ রূপান্তর


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর