আজ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বাণিজ্যমন্ত্রী

মন্দা মোকাবেলায় সরকার প্রস্তুত: বাণিজ্যমন্ত্রী


বিশ্ব মন্দা মোকাবেলায় সরকার প্রস্তুত বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি। তিনি বলেন, বিশ্ব মন্দা মোকাবেলায় আমাদের সবাইকে কাজ করতে হবে। আজ শুক্রবার (২১ অক্টোবর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় দেশে নিত্য পণ্যের দাম খুব বেশি বাড়েনি। কিন্তু সাধারণ মানুষ এতেও ভোগান্তির শিকার হচ্ছেন। পরিস্থিতি বিবেচনায় আমাদেরকে তা সহনীয় পর্যায়ে আনতে হবে।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের এক ইঞ্চি জমিও পতিত না রাখার নির্দেশ দিয়েছেন। দেশে খাদ্য উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বৈশ্বিক মন্দা প্রশমিত করতে হবে।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এছাড়া, সরকার যেসব খাতে সম্ভব সেসব খাতে ব্যয় সংকোচন, কমানো বা স্থগিত করছে। বৈশ্বিক মন্দার কারণে আমরা সমস্যার সম্মুখীন হতে পারি। এই বিপদ সকলকে একসাথে মোকাবেলা করতে হবে।’
ভোজ্য তেলের দাম প্রসঙ্গে মন্ত্রী বলেন, দেশে ভোজ্য তেলের দাম কমলেও কিছু অসাধু ব্যবসায়ী সুবিধা নিয়ে বেশি দামে তা বিক্রি করছে।

তিনি বলেন, ‘ভোজ্য তেলের দামে কারসাজিকারী অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ বিভাগ ইতোমধ্যে বাজার পর্যবেক্ষণের জন্য কাজ করছে।’

মন্ত্রী বলেন, বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কমেছে। বিশ্ববাজারে তেলের দাম এবং দেশে মার্কিন ডলারের মূল্য বিবেচনায় নিয়ে ভোজ্য তেলের দাম নির্ধারণ করেছে ট্যারিফ কমিশন।

এসময় রংপুর জেলা প্রশাসক মো. আসিফ আহসান, জেলা পুলিশ সুপার মো. ফেরদৌস আলী চৌধুরী, রংপুর মহানগর চেম্বারের সভাপতি রেজাউল ইসলাম মিলনসহ স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর