আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের ৫০ বছর পূর্তিতে সুবর্ণ জয়ন্তী


বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের ৫০ বছর পূর্তিতে সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। আজ শনিবার (১৭ ডিসেম্বর) বিকাল সাড়ে তিনটায় এ আনুষ্ঠান শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানীয় অতিথি থাকবেন শ্রীলংকার প্রধান বিচারপতি জয়ানথা জয়সুরিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি। সুপ্রিম কোর্টের রেজিষ্ট্রার জেনারেল মো. গোলাম রাব্বানী সূত্রে এসব তথ্য জানা গেছে। তিনি জানান, ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের সংবিধান প্রণয়ন হয়। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের রেজিষ্ট্রার জেনারেল আরো জানান, ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিমকোর্ট প্রতিষ্ঠিত করা হয়। আগামিকাল ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্টের ৫০ বছরপূর্তি হচ্ছে। আগামীকাল দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকাল ৩ টায় আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানীয় অতিথি থাকবেন ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি মুকেশকুমার রাসিকভাই শাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি।
দু’টি অনুষ্ঠানে আইন, বিচার ও নির্বাহী বিভাগের গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গসহ সিনিয়র এডভোকেট, সুপ্রিম কোর্টের আইনজীবীগণ উপস্থিত থাকবেন।

বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সুপ্রিম কোর্টে আলোকসজ্জাসহ নানা আঙ্গিকে সাজানো হয়েছে। বাংলাদেশের বিচার বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষে ‘থিমলোগো’ গত ১ সেপ্টেম্বর উন্মোচন করা হয়। সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ‘থিম লোগো’ উন্মোচন করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

তথ্যসূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর