আজ ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

গাছবাড়ীয়ায় গণহত্যা দিবস পালিত


নিজস্ব প্রতিবেদক 
চন্দনাইশ পৌরসভার ৮ নং ওয়ার্ড দক্ষিণ গাছবাড়ীয়ায় সম্প্রতি (৩০ এপ্রিল, রবিবার) গণহত্যা দিবস পালিত হয়। নির্মম গণহত্যার নীরব সাক্ষী বাদল পালের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণালোচনা সভায় বক্তব্য রাখেন সাংবাদিক সৈয়দ শিবলী ছাদেক কফিল, সাংবাদিক এস এম ওমর ফারুক, বীরাঙ্গনা আলো রানী পালের সন্তান প্রদেশ পাল, মাস্টার স্বদেশপ্রিয় পাল, শ্রীধাম কান্তি পাল, মৃদুল পাল, ছোটন পাল, আবু তৈয়ব, বাবুরাম পাল, মিন্টু পাল প্রমুখ।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধকালে ১৯৭১’র ৩০ এপ্রিল ভোররাতে তৎকালীন পটিয়া থানার দক্ষিণ গাছবাড়ীয়া গ্রামের পালপাড়ায় পাকিস্তানী হায়েনা ও তাদের রাজাকাররা অগ্নিসংযোগ, ধর্ষণ ও হত্যাযজ্ঞ চালায়।

এতে ১২টি বসতঘর ভষ্মীভূূত হয়, ১৯ নারী-পুরুষ-শিশু নিহত হয়, বহু নারী ধর্ষণের শিকার হয় এবং একজন গৃহবধূ সম্ভ্রম রক্ষা করতে আগুনে ঝাপ দিয়ে আত্মহত্যা করেন।
বক্তারা বলেন, মাঝে মধ্যে বিভিন্ন সংগঠন এ গণহত্যা দিবসটি পালন করলেও নিয়মিত বা বছর ৩০ এপ্রিল পালন করা হয় না। বর্তমান সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যানের প্রচেষ্টায় শহিদ স্মৃতি মিনার তৈরী করা হয়।

তবে প্রশাসন বা সরকারিভাবে গণহত্যা দিবসের কোন কর্মসূচি পালন হয় না।
বক্তারা, দক্ষিণ গাছবাড়ীয়া গণহত্যা দিবসের কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় সরকারিভাবে পালন করার প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের প্রতি আহবান। তাঁরা বৈধ্যভূমি ও শহিদ স্মৃতি মিনারের পবিত্রতা রক্ষার সীমানা প্রাচীর নির্মাণের সংশ্লিষ্ট বিভাগের প্রতি দাবী জানান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর