আজ ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বন্দর

চট্টগ্রাম বন্দরের আয় থেকে উন্নয়ন খাতে ব্যয় ১৫৭৮ কোটি টাকা


দেশের উন্নয়ন খাতে অবদান রাখছে চট্টগ্রাম বন্দর। এ বন্দরের আয় থেকে সুফল ভোগ করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক), জাতীয় রাজস্ব বোর্ডসহ (এনবিআর) রাষ্ট্রীয় অনেকগুলো সংস্থা। এরই মধ্যে গেলো অর্থবছরের ২০২১-২২ আয় থেকে রাষ্ট্রীয় সংস্থায় ১ হাজার ৫৭৮ কোটি টাকা ব্যয় করা হয়েছে। চট্টগ্রাম বন্দর সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে চট্টগ্রাম বন্দরের আয় ৩ হাজার ৫৮৫ কোটি টাকা। এর মধ্য থেকে উন্নয়ন খাতে ব্যয় হয়েছে প্রায় ১ হাজার ৫৭৮ কোটি টাকা। এর আগে ২০২০-২১ অর্থবছরে বন্দরের মোট আয় হয়েছিল ৩ হাজার ৭০ কোটি ৩৬ লাখ টাকা। এর মধ্যে নিট আয় ছিল ৬৯৮ কোটি টাকা।

বন্দর মূলত বার্থ, জেটি ভাড়া, কি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) চার্জ, ক্রেন চার্জ, পোর্ট ডিউস, বার্থিং আনবার্থিং, পাইলটিং ফি, টাগবোট ভাড়া, জাহাজে পানি সরবরাহ, কার্গো ল্যান্ডিং চার্জ, শিপিং চার্জ, রিমোভাল চার্জ, স্টোরেজ চার্জ, টার্মিনাল চার্জ, স্টাফিং-আনস্টাফিং চার্জ, ইলেকট্রিক চার্জ, এফডিআর খাতে আয়, বন্দরের জায়গা ও স্থাপনার ভাড়া ইত্যাদি নানা খাতে আয় করে থাকে।

লয়েডস লিস্টের তালিকায় শীর্ষ ১০০ কনটেইনার হ্যান্ডলিংকারী বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৬৪তম। তিন ধাপ এগিয়েছে আগের বছরের চেয়ে। বছরে গড়ে ১৩ শতাংশ কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি ধরে রেখেছে। আইএসপিএস কোড বাস্তবায়নে চট্টগ্রাম বন্দর সন্তোষজনক অবস্থানে আছে। এতে বন্দরের ইমেজ বাড়ছে।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর