আজ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

কৃষিতে নারীশ্রমিক

কৃষিতে নারীশ্রম ১০ দশমিক ৬০ শতাংশ


দেশে কৃষি, ব্যবসা, দিনমজুরের কাজে নিয়োজিতদের মধ্যে ১০.৬০ শতাংশ নারী এবং ৮৯.৪০ শতাংশ পুরুষ। অন্যদিকে মাত্র ৬.৮৯ শতাংশ নারী কৃষিজমির মালিক, বিপরীতে পুরুষ ৯৯.১১ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে নারী-পুরুষ এবং প্রতিবন্ধীদের ওপর পরিচালিত জরিপটির তথ্য প্রকাশ করা হয়।

জরিপে উঠে আসে, জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকায় গৃহস্থালি কাজের ৯৮.৫৪ শতাংশ ভার বহন করেন নারী, বিপরীতে পুরুষ মাত্র ১.৪৬ শতাংশ।জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক বিপর্যয় নারী-পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গ, প্রতিবন্ধী, সংখ্যালঘু, শিশুসহ সবার ওপর নেতিবাচক প্রভাব ফেলে। ফলে জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকার  জনগোষ্ঠী সম্পর্কে পৃথক মূল্যায়ন এবং সুনির্দিষ্ট চাহিদা পূরণে সকল স্তরের উদ্যোগ প্রয়োজন।

ইউএন উইমেনের কারিগরি সহায়তায় জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ মোকাবেলার ওপর জরিপটি পরিচালিত হয়।

টেকনাফ, সাতক্ষীরা ও কুড়িগ্রামের ৯১ হাজার ৮৭১টি পরিবারের ওপর জরিপটি পরিচালনা করা হয়। জরিপে অংশ নেয় ৫০.১৮ শতাংশ পুরুষ ও ৪৯.৭৮ শতাংশ নারী। ২০২১ সালের মার্চ ও এপ্রিল এই দুই মাস জরিপটি পরিচালিত হয়।

জরিপে দেখা গেছে—কৃষি, ব্যবসা, দিনমজুরের কাজে নিয়োজিতদের মধ্যে ১০.৬০ শতাংশ নারী এবং ৮৯.৪০ শতাংশ পুরুষ। জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক বিপর্যয় নারী-পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গ, প্রতিবন্ধী, সংখ্যালঘু, শিশুসহ সবার ওপর নেতিবাচক প্রভাব ফেলে। ফলে জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকার  জনগোষ্ঠী সম্পর্কে পৃথক মূল্যায়ন এবং সুনির্দিষ্ট চাহিদা পূরণে সকল স্তরের উদ্যোগ প্রয়োজন।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর