আজ ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বিজিএমইএ’র সংবাদ সম্মেলন

‘গার্মেন্টস শিল্পে কর্মসংস্থান বাড়বে আরো দেড় কোটি’


আরো বড় হচ্ছে দেশের গার্মেন্টস শিল্প খাত। এ খাতে প্রত্যক্ষ আর পরোক্ষভাবে কমপক্ষে আরো দেড় কোটি মানুষের কর্মসংস্থান হবে। এছাড়া ভবিষ্যতে এ খাত থেকে রপ্তানি ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। আজ রবিবার (৩০ অক্টোবর) রাজধানীর উত্তরায় তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) কমপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থার সভাপতি ফারুক হাসান।

তিনি বলেন, একটি গ্রহণযোগ্য, নির্ভরযোগ্য ও গ্রিন প্ল্যাটফর্ম হিসেবে নিজেদের উপস্থাপন করতে পারলে দেশের পোশাক রপ্তানি ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। একই সঙ্গে শিল্পটিতে পরোক্ষ ও প্রত্যক্ষভাবে আরও দেড় কোটি মানুষের কর্মসংস্থান হবে।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি বলেন, পোশাকশিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়ানোর সঙ্গে আমাদের স্বচ্ছতা, জবাবদিহি বাড়াতে হবে। আমরা যদি ক্রেতাদের কাছে একটি গ্রহণযোগ্য, নির্ভরযোগ্য ও গ্রিন প্ল্যাটফর্ম হিসেবে নিজেদের উপস্থাপন করতে পারি, শিল্পকে টেকসই করতে পারি, তাহলে আমাদের রপ্তানি ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। শিল্পটিতে প্রত্যক্ষভাবে আরও এক কোটির বেশি এবং পরোক্ষভাবে আরও ৪০-৫০ লাখেরও বেশি মানুষের কর্মসংস্থান সৃষ্টি করতে সক্ষম হবে। ইনোভেশন সেন্টার এ বিষয়ে আমাদের সহায়তা করবে এবং ২০৩০ সালের মধ্যে শিল্পের জন্য একটি পথনকশা তৈরি করবে।

ফারুক হাসান বলেন, বর্তমান বোর্ড দায়িত্ব গ্রহণের পর গত বছরের আগস্ট থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত পোশাকশিল্পে টানা প্রবৃদ্ধি হয়েছে যেটি উল্লেখযোগ্য ছিল। এ কারণে গত অর্থবছরে এ শিল্পখাত থেকে রপ্তানি হয়েছে ৪২.৬ বিলিয়ন ডলার। এ অর্থবছরের প্রথম দুই মাসে, জুলাই-আগস্টে প্রবৃদ্ধি ভালো ছিল। কিন্তু গত দুই মাসে আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, ক্রয়াদেশ ক্রমশ কমছে।

বিজিএমইএ সভাপতি আরও বলেন, আগামী ১২-১৬ নভেম্বর বিজিএমইএ ও বিকেএমইএর সহযোগিতায় ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশন (আইএএফ) ‘ট্রান্সফরমেশন ফ্যাশন টুগেদার’ প্রতিপাদ্যে ঢাকায় র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশনের আয়োজন করা হয়েছে। এছাড়া ১৬ ও ১৭ নভেম্বর কনভেনশনে আসা প্রতিনিধিদল কারখানা ও আমাদের ঐতিহ্যবাহী দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করবেন। এ সম্মেলন ৪০টি দেশের প্রতিনিধিত্বকারী পোশাকশিল্প সমিতি, নেতৃস্থানীয় ব্র্যান্ড এবং অন্যান্য স্টেকহোল্ডারসহ আইএএফের সদস্যদের একত্র করবে।

তাছাড়া বিজিএমইএর উদ্যোগে আগামী ১২ নভেম্বর থেকে ১৮ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘মেইড ইন বাংলাদেশ উইক’ ইভেন্ট আয়োজনের প্রস্তুতির কাজ চলছে। মেইড ইন বাংলাদেশ উইকের অংশ হিসেবে ঢাকা অ্যাপারেল সামিট হচ্ছে এবং এই সামিট উপলক্ষে ৯টি সেশনের আয়োজন করা হয়েছে। মেইড ইন বাংলাদেশ উইক, ইভেন্টের আওতায় চারটি প্রতিযোগিতাভিত্তিক অ্যাওয়ার্ড প্রোগ্রাম আযোজন রয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর