আজ ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২০শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন ২৪ ফেব্রুয়ারি


আনোয়ার হাসান চৌধুরী, কক্সবাজারঃ জেলার আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামি শনিবার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিতব্য এ নির্বাচন উপলক্ষ্যে ইতোমধ্যে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে। এতে মোট ৯২৫ জন আইনজীবী ভোটার হয়েছেন। খসড়া ভোটার তালিকায় ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আপত্তি দেওয়া যাবে। চুড়ান্ত ভোটার তালিকায় এ সংখ্যা কমবেশি হতে পারে। গঠনতন্ত্র অনুসারে ১৭ ফেব্রুয়ারি জেলা আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আইনজীবীদের সন্তানদের শিক্ষা বৃত্তি প্রদান ও নৈশভোজ অনুষ্ঠিত হবে। এ বছরই প্রথমবারের মতো সমিতির ম্যাগাজিন ‘আইনকন্ঠ’ একইদিন প্রকাশিত হবে।

জেলা আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুযায়ী জেলা আইনজীবী সমিতি ভবন ও চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে পৃথক দু’টি ভোট কেন্দ্রে একই সাথে ২৪ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে। এর মধ্যে চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত আইনজীবীদের নিয়ে প্রকাশিত পৃথক একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে। অপর একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে জেলা আইনজীবী সমিতির মূল ভবনে।

আরও পড়ুন কক্সবাজার পৌরসভার ৭নং ওয়ার্ডের নুর জাহান সড়কের উন্নয়ন কাজ সম্পন্ন

নির্বাচন পরিচালনার জন্য সমিতির বিশেষ সাধারণ সভা করে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ বাকেরকে প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদা, অ্যাডভোকেট মোহাম্মদ রাশেদুল ইসলাম ও অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদাউসকে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোহাম্মদ শফিউল হক, অ্যাডভোকেট মোস্তাক আহমদ-৪, অ্যাডভোকেট ফরিদ আহমদ, অ্যাডভোকেট নুর আহমদ-২, অ্যাডভোকেট আবু ছিদ্দিক এবং অ্যাডভোকেট মোহাম্মদ সিরাজ উল্লাহকে কমিশনার করে ১০ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। নির্বাচন কমিশন গঠনতন্ত্র অনুযায়ী ৮ ফেব্রুয়ারি নির্বাচনের তফশিল ঘোষনা করবেন বলে জানিয়েছেন। তফশিলে ২৪ ফেব্রুয়ারি শনিবার ভোট গ্রহনের দিনক্ষণ সুনির্দিষ্ট থাকবে।

এবারের নির্বাচন সংক্রান্ত তথ্য দিয়ে গণমাধ্যমকর্মীদের সহযোগিতা করছেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেক।

উল্লেখ্য, ২০২৩ সালে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনে কার্যকরী কমিটির মোট ১৭টি পদের মধ্যে বিএনপি, জামায়াত পন্থী প্যানেল সভাপতি, ২ জন সহ সভাপতি, সহ সাধারণ সম্পাদক (হিসাব) সহ ১৩ টি পদে এবং আওয়ামীপন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সাধারণ সম্পাদক, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) সহ মাত্র ৪টি পদে জয়লাভ করেছিল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর