আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

মোতাহের চৌধুরী

শিক্ষাবিদ মোতাহের হোসেন চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ


লেখক, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ মোতাহের হোসেন চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ। ১৯৫৬ সালের ১৮ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন তিনি। তিনি তার রচনায় সংস্কৃতি, ধর্ম, মানবতাবোধ ও মানুষের জীবনাচরণের মৌলিক বিষয়গুলো সংজ্ঞায়িত ও উন্মোচিত করতে চেয়েছেন।

মোতাহের হোসেন চৌধুরীর জন্ম ১৯০৩ সালে নোয়াখালীতে। কুমিল্লা ইউসুফ হাইস্কুল থেকে ম্যাট্রিক এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আইএ ও বিএ পাস করেন। হাই স্কুলে সহকারী শিক্ষক হিসেবে তার পেশাগত জীবন শুরু হয়। ১৯৪৩ সালে তিনি প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে বাংলায় এমএ পাস করেন।

১৯৪৬ সালে তিনি কলকাতার ইসলামিয়া কলেজে লেকচারার পদে যোগ দেন। ১৯৪৭ সালে দেশভাগের পর চট্টগ্রাম কলেজে যোগ দেন এবং ১৯৫৬ সাল পর্যন্ত অধ্যাপনা করেন। মুক্তবুদ্ধিচর্চার প্রবক্তা, উদার মানবতাবাদী ও মননশীল প্রবন্ধকার হিসেবে তার বিশেষ খ্যাতি আছে। তিনি ঢাকার মুসলিম সাহিত্য সমাজের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন এবং এর সভা ও সম্মেলনে নিয়মিত অংশগ্রহণ করতেন।

তার রচিত ‘আমাদের দৈন্য’, ‘আদেশপন্থী ও অনুপ্রেরণাপন্থী’ ও ‘মুসলমান সাহিত্যিকদের চিন্তাধারা’ প্রবন্ধ সাহিত্য সমাজের বিভিন্ন বার্ষিক সম্মেলনে পঠিত হয়। এ ছাড়া তার ‘রবীন্দ্রনাথ ও বৈরাগ্যবিলাস’ প্রবন্ধটি শিখার পঞ্চম বর্ষে প্রকাশিত হয়। তার প্রবন্ধের গদ্যশৈলীতে প্রমথ চৌধুরী এবং মননে রবীন্দ্রনাথের প্রভাব লক্ষ করা যায়।

১৯৫৮ সালে প্রকাশিত ‘সংস্কৃতি কথা’ তার প্রধান প্রবন্ধগ্রন্থ। ১৯৬৫ সালে প্রকাশিত দ্বিতীয় গ্রন্থ ‘সুখ’ বার্ট্রান্ড রাসেলের Conquest of Happiness গ্রন্থের এবং তৃতীয় গ্রন্থ ‘সভ্যতা’ ক্লাইভ বেলের Civilization গ্রন্থের ভাবানুবাদ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর