আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ডিজিটাল লটারির কারণে ভর্তিতে তদবির বাণিজ্য বন্ধ: শিক্ষামন্ত্রী


ডিজিটাল লটারির মাধ্যমে ভর্তিতে কোচিং বাণিজ্য, অবৈধভাবে শিক্ষার্থী ভর্তি ও তদবির বাণিজ্য বন্ধ হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ সোমবার (১২ ডিসেম্বর) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মাধ্যমিক স্কুলে ভর্তির ডিজিটাল লটারির ফলাফল প্রকাশ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, আগে ভর্তি পরীক্ষা নিয়ে প্রচণ্ড মানসিক চাপে থাকত শিক্ষার্থীরা। এখন তা থেকে মুক্ত হয়েছে তারা। নতুন শিক্ষা কার্যক্রম অনুযায়ীও শিক্ষার্থীরা চাপমুক্ত থেকে শিখবে।

দীপু মনি বলেন, বেসরকারি স্কুলে আসন অনুযায়ী শিক্ষার্থীদের আবেদন কম। তাই বলা যায়, সব শিক্ষার্থীই ভর্তির সুযোগ পাবেন।

মন্ত্রী বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৫৪০টি সরকারি স্কুল ডিজিটাল লটারি কার্যক্রমে অংশ নিয়েছে। এবারের লটারিতে আগামী শিক্ষাবর্ষের জন্য সরকারি স্কুলে ১ লাখ ৭ হাজার ৮৯০টি শূন্য আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬ লাখ ৩৮ হাজার ৫৯৩টি।

তিনি বলেন, আগামীকাল (মঙ্গলবার) বেসরকারি মাধ্যমিক স্কুলে ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তিতে ডিজিটাল লটারি হবে। সেখানে সব বিদ্যালয় যুক্ত হয়নি। আসন সংখ্যার বিপরীতে সেখানে আবেদন করা শিক্ষার্থীর সংখ্যা কম বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনায় শিক্ষা ব্যবস্থার ইতিবাচক ও গুণগত পরিবর্তন আনতে চাচ্ছি। তার অংশ হিসেবে এ ডিজিটাল লটারি কার্যক্রম।

তথ্যসূত্র: দেশ রূপান্তর


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর