আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বিশ্ববিদ্যালয়কে প্রকৃত মানুষ গড়ার কারখানা বললেন ড. হাছান মাহমুদ


বিশ্ববিদ্যালয়কে প্রকৃত মানুষ গড়ার কারখানা বললেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। একসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষকতা করতেন বলেও জানান তিনি। তিনি বলেন, স্বপ্ন আর প্রচেষ্টা জীবনযুদ্ধ জয়ের অন্যতম চাবিকাঠি।
আজ শনিবার (১ অক্টোবর) ইউনিভার্সিটি অভ লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) অষ্টাদশ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বিশ্ববিদ্যালয়কে প্রকৃত মানুষ গড়ার কারখানা হিসেবে উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘জীবন একটি যুদ্ধক্ষেত্র, উজান ঠেলে পাড়ি দেওয়া ও স্রোতের বিপরীতে এগিয়ে চলতে হয়। জীবন চলার পথে অনেক প্রিয়জনকে হারাতে হতে পারে, খানিক থমকে গেলেও যুদ্ধ বন্ধ করা যাবে না।

ড. হাছান এসময় ভারতের প্রয়াত সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামকে উদ্ধৃত করে বলেন, জীবনযুদ্ধে জয়ী হতে যেমন স্বপ্ন থাকতে হবে, তেমনি স্বপ্নের সাথে যুক্ত করতে হবে প্রচেষ্টা। ঘুমিয়ে স্বপ্ন নয়, সে স্বপ্ন ঘুমুতে দেয় না সেই স্বপ্ন আর প্রচেষ্টা মিলে এক ধরনের ইলেকট্রোম্যাগনেটিক ফোর্স তৈরি হবে, যা মানুষকে জীবনে জয়ের পথে এগিয়ে নেবে। লতা মুঙ্গেশকর, স্টিভ জবস এর উদাহরণ দিয়ে তিনি বলেন, জীবন সংগ্রামে ধর্ম-বর্ণ-চেহারা নয়, অদম্য ইচ্ছাশক্তি আর অধ্যাবসায়ই বিজয়ের চাবিকাঠি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমরান রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ট্রাস্টি বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ এমপি বিশেষ বক্তা এবং ট্রাস্টি বোর্ডের ভাইস প্রেসিডেন্ট কাজী আনিস আহমেদ স্বাগত বক্তব্য রাখেন। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানে একটি কেক কাটা হয়।

সূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর