আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

চুনতিতে ১৯ দি ব্যাপী সীরাতুন্নবী (স.) এর উদ্বোধন করেন প্রফেসর ড. আবু রেজা নদভী

চুনতির সীরাতুন্নবী (স.) মাহফিল শাহ সাহেবের অমর কীর্তি : ড. আবু রেজা নদভী


চুনতির ১৯ দিন ব্যাপী সীরাতুন্নবী (স.) মাহফিল শাহ সাহেবের অমর কীর্তি বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম ১৫ সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য, আন্তর্জাতিক ইসলামিক স্কলার প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। তিনি বলেন, আশেকে রাসুল হযরত শাহ মাওলানা হাফেজ আহমদ (রহ.) প্রকাশ শাহ্ সাহেব চুনতি এই মাহফিলের মাধ্যমে দেশের সর্বস্তরের আলেম-ওলামা, পীর মাশায়েখ, ইসলামী চিন্তাবিদ ও দ্বীন দরদী মানুষদের একই প্ল্যাটফর্মে জড়ো করেন। আজ শনিবার (৮ অক্টোবর) সীরাতুন্নবী (স.) মাহফিলের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ড. নদভী বলেন, নানা চড়াই উৎরাই পেরিয়ে এই সীরতুন্নবী (স.) মাহফিলের সুনাম ও সুখ্যাতি দেশের গণ্ডি ছাড়িয়ে সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। বিজ্ঞ-প্রাজ্ঞ আলেম ও ইসলামী স্কলারদের বিষয়ভিত্তিক আলোচনার সূত্রপাত মূলত এই মাহফিল থেকেই শুরু।

নিজের মরহুম পিতা আল্লামা ফজলুল্লাহ (রহ.)কে এই মাহফিলের বিষয়ভিত্তিক প্রোগ্রামের রূপকার আখ্যায়িত করে তিনি বলেন, যুগ ও সময়ের চাহিদা বিবেচনায় এনে বিশেষায়িত আলেমদের দিয়ে তিনি আমৃত্যু স্বয়ং উপস্থিত থেকে মাহফিল পরিচালনা করতেন।

এই মাহফিলে বক্তাদের ইসলাম ধর্মকে নবী করিম (স.) এর দেখানো পথে উপস্থাপনের জন্য আহ্বান জানান তিনি। নদভী বলেন, নবী করিম (স.) তাঁর জীবনাচরণের মাধ্যমে মানুষকে হিংসা-বিদ্বেষ, অন্যায়, অসৎ ও কুফরির পথ ছেড়ে কুরআনের নির্দেশিত পথে চলার শিক্ষা দিয়েছেন। মানবতার মুক্তিদূত রাসূলুল্লাহ (স.) মানবজাতির জন্য শান্তি, কল্যাণ ও নিরাপত্তার দিকনির্দেশনা প্রদান করেন। ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। ইসলামের প্রকৃত শিক্ষা কথায় নয় কাজে এবং নিজের জীবনে বাস্তবায়নের মাধ্যমে তুলে ধরতে হবে। ইসলামের শান্তি ও সহমর্মিতার শিক্ষা সবার সামনে তুলে ধরলে ইসলাম সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর হবে।

এসময় চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার গভর্ণিং বডির সাবেক সভাপতি মিয়া মুহাম্মদ ইসমাঈল মানিক, প্রবীণ আলেম কাজী মাওলানা নাছির উদ্দিনসহ বিশিষ্ট ওলামা- মাশায়েখ, স্থানীয় প্রশাসনের পদস্থ কর্মকর্তা ও বিভিন্ন জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর