আজ ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

চন্দনাইশে পঞ্চম পর্যায়ে মুজিববর্ষের ঘর বিতরণ


সৈয়দ শিবলী ছাদেক কফিল:

সকলের জন্য আবাসন নিশ্চিত করতে সরকারের আবাসন কর্মসূচি আশ্রয়ণ-২ এর আওতায় ১১ জুন মঙ্গলবার সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো ১৮হাজার ৫৬৬টি বাড়ি হস্তান্তর করেন। তিনি সকালে তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সুবিধাবঞ্চিতদের কাছে জমির মালিকানা দলিলসহ বাড়ি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

আশ্রয়ণ-২ প্রকল্পের পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে ১৮ হাজার ৫৬৬টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বাড়ি হস্তান্তরের পাশাপাশি তিনি চট্টগ্রামসহ ২৬ জেলার সব উপজেলা ও আরও ৭০টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন। চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় ১৭১ গৃহ ও ভূমির কাগজপত্র ও চাবি হস্তান্তর করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এডভোকেট কামেলা খানম রূপা, উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম, সহকারী কমিশনার (ভূমি) ডিপ্লোমেসি চাকমা, চন্দনাইশ পৌরসভার মেয়র আলহাজ্ব মু. মাহাবুবুল আলম খোকা, দোহাজারী পৌরসভা মেয়র লোকমান হাকীম, থানা পুলিশের সাব ইন্সপেক্টর নূর আমজাদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আলমগীরসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউআরসি ইন্সট্রাক্টর আকতার সানজিদা জাফর পপি। প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন প্রতিটি পরিবারকে দুই দশমিক ৫ শতাংশ জমির মালিকানা দিয়ে একটি আধা-পাকা বাড়ি দেয়া হচ্ছে, যা স্বামী-স্ত্রী উভয়েরই হবে। প্রতিটি বাড়িতে দু’টি বেডরূম, একটি রান্নাঘর, একটি টয়লেট এবং বারান্দা রয়েছে। উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে গৃহহীনদের পুনর্বাসন কর্মসূচি চালু করেছিলেন। বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহহীন ও ভূমিহীনদের ঘর ও জমির মালিকানা দেয়ার উদ্যোগ গ্রহণ করেন।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে এই পর্যন্ত মোট ৭ লাখ ৭১ হাজার ৩০১টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। পুনর্বাসিত মানুষের সংখ্যা ৩৮ লাখ ৫৬ হাজার ৫০৫ জন (একটি পরিবারে পাঁচ জন করে)। প্রকল্পের আওতায় এই পর্যন্ত সারাদেশে ৮ লাখ ৬৭ হাজার ৯০৪ ভূমিহীন ও গৃহহীন পরিবারের প্রায় ৪৩ লাখ ৪০ হাজার মানুষকে আশ্রয়ণ এবং অন্যান্য কর্মসূচির আওতায় পুনর্বাসন করা হয়েছে। শুধুমাত্র আশ্রয়ণ প্রকল্পের অধীনে ৫ লাখ ৮২ হাজার ৫৩ ভূমিহীন ও গৃহহীন পরিবারের ২৯ লাখ ১০ হাজার ২৬৫ জনকে পুনর্বাসন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতে বিটিভির মাধ্যমে সম্প্রচারিত ঢাকা থেকে প্রধানমন্ত্রীর গৃহবিতরণ অনুষ্ঠান উপস্থিত সকলে উপভোগ করেন। এ সময় আবাসন প্রকল্পের উপর একটি ভিডিও প্রামাণ্যচিত্রও উপভোগ করেন তাঁরা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর