আজ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

চন্দনাইশে পল্লী সমাজসেবার উদ্যোগে ৬ লাখ ৮০ হাজার টাকা সুদমুক্ত ঋণ বিতরণ


মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশঃ

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় সমাজসেবা অধিদফতরাধীন পল্লী সমাজসেবা কার্যক্রম (আরএসএস) ও পল্লী মাতৃকেন্দ্র কার্যক্রম (আরএমসি) এবং দগ্ধ ও প্রতিবন্ধী পুনর্বাসন কার্যক্রমের আওতায় ক্ষুদ্রঋণ বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকালে চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে উপজেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় ১৫ জন, পল্লী মাতৃকেন্দ্রের আওতায় ৭ জন এবং দগ্ধ ও প্রতিবন্ধী পুনর্বাসন কার্যক্রমের আওতায় ৫ জন উপকারভোগী ঋণ গ্রহীতার মাঝে নগদ ৬ লাখ ৮০ হাজার টাকা সুদমুক্ত ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা রাসেল চৌধুরীর সভাপতিত্বে ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা রাসেল চৌধুরী বলেন, পল্লী সমাজসেবায় ৩ লাখ, পল্লী মাতৃকেন্দ্রে ৭৫ হাজার, দগ্ধ ও প্রতিবন্ধী পুনর্বাসন কার্যক্রমে ৪০ হাজার টাকা বিনিয়োগ এবং পল্লী মাতৃকেন্দ্রে ৯০ হাজার এবং দগ্ধ ও প্রতিবন্ধী পুনর্বাসন কার্যক্রমে ১ লাখ ৭৫ হাজার টাকা পুনর্বিনিয়োগ করা হয়। সমাজসেবা অধিদফতরের ৫৭ টি কার্যক্রমের মধ্যে উপজেলা পর্যায়ে বাস্তবায়নযোগ্য সকল কার্যক্রম চন্দনাইশ উপজেলার সকল শ্রেণীর মানুষের মাঝে পৌঁছে দিতে কাজ করছে চন্দনাইশ উপজেলা সমাজসেবা কার্যালয়। ঋণ প্রদানের পর প্রথম দুই মাস কিস্তি আদায় করা হয়না এবং ১০ মাসে এই ঋণ পরিশোধ করতে হয় বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার বলেন, ক্ষুদ্রঋণ গ্রহণ করে আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হওয়া এবং ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মাণের লক্ষে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুদমুক্ত ক্ষুদ্রঋণের প্রবর্তন করেছিলেন। প্রান্তিক পর্যায়ে দরিদ্র শ্রেণির মানুষের দারিদ্র্যতা বিমোচনে এই ঋণ ভূমিকা রাখছে।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর