আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রমজানে ভোগ্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়


রমজানকে ঘিরে অনেকে অতি মুনাফা এবং মেয়াদোত্তীর্ণ ও ভেজাল পণ্যের মাধ্যমে বাজার অস্থিতিশীল করতে চায় উল্লেখ করে বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান বলেছেন, যারা এ ধরনের কাজে লিপ্ত হবে কিংবা কৃত্রিম সংকট তৈরি করবে তাদের বিরুদ্ধে সোচ্চার হবে প্রশাসন। এ ক্ষেত্রে কোনো ধরনের তদবির বা ছাড় দেওয়া হবে না।

চট্টগ্রাম চেম্বারের উদ্যোগে পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সোমবার (৬ মার্চ) আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় তিনি বলেন, একটি দেশ ব্যবসায়ী, রাজনীতিবিদ ও আমলা এই তিন চাকার সমন্বয়ে চলে।
কিন্তু এই তিনের মধ্যে সমন্বয় না হলে আমরা বিপদে পড়ে যাব। তাই এই তিন চাকার মধ্যে সমন্বয় জরুরি।

সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাপ্লাইচেইন ব্যাপকভাবে বিঘ্নিত হয়ে দ্রব্যমূল্য বাড়লেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তায় প্রান্তিক জনগোষ্ঠীর জন্য হ্রাসকৃত মূল্যে ভোগ্যপণ্য বিতরণ কর্মসূচি এবং ভোক্তাদের জন্য দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করতে আমদানিতে শুল্ক হ্রাস ও অব্যাহতিসহ নানামুখী কারণে রমজান ও ঈদ কেন্দ্রিক সাপ্লাইচেইন নির্বিঘ্ন রয়েছে। বাজার মনিটরিংয়ের সব উদ্যোগে চিটাগাং চেম্বার সরকারের সঙ্গে একযোগে কাজ করে এসেছে এবং ভবিষ্যতে তা অব্যাহত থাকবে। আমরা ব্যবসা করবো তবে অবশ্যই সাপ্লাইচেইন ঠিক রাখবো যাতে করে ভোক্তাদের কোনো অসুবিধা না হয়।

কৃত্রিম সংকট তৈরি না করে, ব্যবসায়ীদের পণ্যের মূল্য তালিকা প্রদর্শন এবং মানবিক দিক বিবেচনা করে চট্টগ্রামের ব্যবসায়ীদের উৎসব কেন্দ্রিক ছাড় দেওয়ার নজির স্থাপন করার আহবান জানান চেম্বার সভাপতি।

বিশেষ অতিথি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, রমজান ও ঈদকে ঘিরে অবনতি হয় আইন-শৃঙ্খলা পরিস্থিতি। তাই আইন-শৃঙ্খলা পরিস্থিতি নির্বিঘ্ন রাখতে আমরা মনিটরিং বাড়িয়ে দেব। পাশাপাশি প্রশাসন ও ব্যবসায়ীদের প্রয়োজনে সাধারণ জনগণের স্বার্থে সর্বদা প্রস্তুত থাকবে আইন-শৃঙ্খলা বাহিনী।

ব্যবসায়ীরা বিভিন্ন অজুহাত দেখিয়ে পণ্যের দাম বাড়িয়ে দেয় উল্লেখ করে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন বলেন, রমজান পবিত্র মাস। তাই নৈতিকতার দিক বিবেচনা করে সীমিত লাভ করে পণ্য বিক্রি ও ভেজালরোধ এবং কৃত্রিম সংকট না করে জনগণের পাশে দাঁড়াতে হবে।

সভার সিদ্ধান্ত বিভিন্ন ট্রেডবডির নেতাদের নিজ নিজ প্রতিষ্ঠানের প্রতিনিধিকে জানানোর আহবান জানিয়ে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. বদিউল আলম বলেন, ব্যবসায়ীদের মধ্যে সমন্বয় ও মনিটরিং না থাকায় আমরা এ ধরনের সভা করছি। ব্যবসায়ীরা যদি সচেতন হয় তাহলে প্রশাসনের কঠোরতা প্রয়োজন হয় না। তবে যারা অসাধু উপায় অবলম্বন করলে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করা হবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ বলেন, অনেক ক্ষেত্রে পাইকারি থেকে খুচরা পর্যন্ত পণ্য বিক্রির ক্ষেত্রে ব্যবসায়ীরা কোনো ভাউচার দেখাতে পারে না। ফলে ইচ্ছেমতো দাম বাড়ায় তারা। তাই বেচাকেনার ভাউচার ছাড়া যারা অতি মুনাফার লোভে ব্যবসা পরিচালনা করবে তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা হবে।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে বাণিজ্য মন্ত্রণালয় ও এনবিআরের সহযোগিতায় আমদানি এবং উৎপাদনকারী থেকে খুচরা বিক্রেতা পর্যন্ত নিত্যপ্রয়োজনীয় পণ্যের সাপ্লাইচেইন মনিটরিংয়ের একটি ডিজিটাল প্ল্যাটফর্ম গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে চিটাগাং চেম্বার। যার মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্যের কারসাজি রোধ হবে এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী, প্রশাসন ও নীতিনির্ধারকরা মুহূর্তেই জানতে পারবেন পণ্যের মজুদ, দাম ও সরবরাহ।

সভায় চট্টগ্রাম কাস্টম হাউসের জয়েন্ট কমিশনার মোহাম্মদ তফছির উদ্দিন ভূঁঞা, চিটাগাং চেম্বার পরিচালক একেএম আক্তার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ- সভাপতি এএম মাহবুব চৌধুরী, সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু, ক্যাবের সাধারণ সম্পাদক ইকবাল বাহার সাবেরী, নগর দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমেদ সুলেমান, পাহাড়তলী ব্যবসায়ী সমিতির জাহাঙ্গীর আলম, নগর দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক তৌহিদুল আলম, মেট্রোপলিটন শপ ওনার্স অ্যাসোসিয়েশনের আবুল কাশেম বক্তব্য দেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর