আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

শহীদ বুদ্ধিজীবি দিবসে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা


চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (১৪ ডিসেম্বর) প্রশাসকের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মাহমুদ উল্লাহ মারুফ সভাপতিত্ব করেন।

এসময় তিনি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ৩০ লাখ শহীদের রক্ত ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত দুটি শব্দ ‘জয় বাংলা’। ‘জয় বাংলা’ বাঙালী জাতির অনুপ্রেরণা।’

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধারা বলেন, দেশের বুদ্ধিজীবীরা তাদের বুদ্ধিদীপ্ত জ্ঞান দ্বারা বাঙালী জাতির স্বাধীনাতার পক্ষে উদ্বুদ্ধ করার পাশাপাশি নিরীহ বাঙালির প্রতি পাকিস্তানিদের নির্মমতা সারা পৃথিবীর মানুষের সামনে তুলে ধরেছেন। তারা শুধু ১৪ই ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করেছে তা নয়, যুদ্ধের শুরু থেকেই বাঙালী জাতিকে মেধা শূন্য করা এবং নতুন প্রজন্মের মন থেকে স্বাধীনতার প্রকৃত ইতিহাস চিরতরে মুছে দেওয়ার উদ্দেশ্য দেশের মেধাবী সন্তানদের হত্যা করেছে।

এছাড়াও বাংলাদেশে বসবাস করে যারা এখনো দেশের স্বাধীনতাকে মেনে নিতে চায় না, সেই রাজাকার ও রাজাকারের সন্তানদের সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি জানান মুক্তিযোদ্ধারা। একই সাথে নতুন প্রজন্মকে দেশ বিরোধীদের অপপ্রচারের বিরুদ্ধে সর্তক থাকার অনুরোধ জানান।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার উজ্জ্বল রায়, ডা. মুহাম্মদ নওশাদ খান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমেদ, জেলা ইউনিটের ভারপ্রাপ্ত কমান্ডার একেএম সরোয়ার কামালসহ বীর মুক্তিযোদ্ধাগণ। এ সময় সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ প্রেস ও ইলেক্ট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর