আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান

পিতার সম্পত্তি থেকে বোনকে বঞ্চিত করলে শাস্তি: ভূমি সচিব


চাটগাঁর সংবাদ ডেস্ক: পিতার সম্পত্তি থেকে বোনকে বঞ্চিত করলে ভাইদের শাস্তি দিতে আইন প্রণয়ন হচ্ছে বলে জানিয়েছেন ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান। তিনি জানান, ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে বোনকে বঞ্চিত করার শাস্তি থাকছে। বৃহস্পতিবার সন্ধ্যায় ভূমি সচিব মন্ত্রণালয়ের অফিসিয়াল ফেসবুক পেজ www.facebook.com/minland.gov.bd থেকে মিট দ্য সেক্রেটারি শিরোনামে ফেসবুক লাইভে অংশ নিয়ে দর্শকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান। লাইভটির দর্শকরা কমেন্ট বা চ্যাটের মাধ্যমে ভূমি সংশ্লিষ্ট প্রশ্ন করেন। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাইভে দুই হাজারের বেশি বিভিন্ন ধরনের ভূমি সংশ্লিষ্ট প্রশ্ন করা হয়।

মো. নেওয়াজ শরীফের কোনো খতিয়ানে ভাই-বোনের সম্পদ ভিত্তিক অসামঞ্জস্যতা সংশ্লিষ্ট প্রশ্নের জবাবে সচিব বলেন, বোনদের বঞ্চিত করে ভুয়া ওয়ারিশ সনদ তৈরির শাস্তি হিসেবে খসড়া ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে জেল-জরিমানার বিধান রয়েছে। তবে এ বিল সংসদে আইন আকারে পাস হওয়ার আগ পর্যন্ত এর প্রতিকার হচ্ছে এসিল্যান্ডের কাছে রেকর্ড সংশোধনের আবেদন করা। ভুয়া ওয়ারিশ সনদের ওপর হওয়া রেকর্ড সংশোধনের জন্য এসিল্যান্ডের কাছে প্রমাণসহ আবেদন করলে এসিল্যান্ড তদন্ত করে তা সংশোধন করে দেবে।

সবাইকে ওয়ারিশ সম্পত্তি হস্তান্তরের হিসাব করার জন্য ‘উত্তরাধিকার’ অ্যাপ এবং উত্তরাধিকার সনদের জন্য ‘প্রত্যয়ন’ অনলাইন সার্টিফিকেট সিস্টেম ব্যবহারের পরামর্শ দেন ভূমি সচিব।

পাপ্পু ইসলামের পাতা ছেঁড়া এসএ খতিয়ান সম্পর্কিত প্রশ্নের জবাবে ভূমি সচিব জানান, মাস্টারকপি বিহীন হাতে লেখা এসএ খতিয়ানের বেশিরভাগ নষ্ট হয়ে গেছে। তবে জেলা জজ আদালতের রেকর্ডরুমে খতিয়ানের একটি কপি থাকে। আইন মন্ত্রণালয়ের মাধ্যমে এসব খতিয়ান কপি করে এবং প্রযোজ্য ক্ষেত্রে পেপার রিকনস্ট্রাকশন প্রযুক্তির মাধ্যমে কপি করে শিগগির সবার জন্য উন্মুক্ত করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

সৌদি প্রবাসী মো. কামরুল ইসলাম এনআইডি এবং দলিলাদিতে থাকা নামে পার্থক্য থাকায় ওয়ারিশদের মধ্যে জমি বণ্টনের সমস্যার কথা জানতে চান। এ বিষয়ে সচিব বলেন, এনআইডির সঙ্গে যদি নামের কিছুটা ব্যতিক্রম থাকে বা ভুল থাকে এমন ক্ষেত্রে করণিক ভুল সংশোধন সংশ্লিষ্ট ২০২১ সালের ২৯ জুলাই জারি করা পরিপত্রে বিষয়টি গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া আছে।

সচিব আরও জানান, কাগজপত্র ঠিক থাকলে নামপত্তনের জন্য সব ওয়ারিশদের ভূমি অফিসে আসার প্রয়োজন নেই। ওয়ারিশ কায়েম সনদ নিয়ে অনলাইনে ই-নামজারির আবেদন করলেই নামপত্তনের জন্য যথেষ্ট থাকবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর