আজ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সিইউজে

মানহানিকর অপপ্রচার চালানো হচ্ছে সাংবাদিকদের বিরুদ্ধে, সিইউজের প্রতিবাদ


পেশাদার সাংবাদিকদের নিয়ে অনৈতিক, অবৈধ ও মানহানিকর অপপ্রচার কোনভাবেই কাম্য নয় বলে প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)। সংগঠনটির দুইজন সদস্যকে নিয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যাচার ও অপপ্রচার চালানোয় এই প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি। আজ সোমবার (৩ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম এ প্রতিবাদ জানান।

যাদের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়েছে তারা হলেন-  দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক প্রণব বল ও অনলাইন নিউজ পোর্টাল সারাবাংলা ডট নেটের বিশেষ প্রতিনিধি রমেন দাশ গুপ্ত।

বিবৃতিতে সিইউজে নেতৃবৃন্দ জানান, প্রকাশিত সংবাদে কোনো প্রতিষ্ঠান, ব্যক্তি বা সংগঠন সংক্ষুব্ধ হলে সংশ্লিষ্ট গণমাধ্যমে লিখিতভাবে প্রতিবাদ জানানোর সুযোগ রয়েছে। এ ছাড়া প্রেস কাউন্সিলে সংক্ষুব্দ ব্যক্তি-প্রতিষ্ঠান প্রতিকার চাইতে পারেন। কিন্তু সংবাদ প্রকাশের জেরে সম্প্রতি একটি ফেসবুক পেজ থেকে সাংবাদিক প্রণব বল ও রমেন দাশ গুপ্তকে নিয়ে পরিকল্পিতভাবে নানা আপত্তিকর ও মানহানিকর বক্তব্য প্রচার করছে একটি মহল। পেশাদার সাংবাদিকদের নিয়ে এ ধরনের অনৈতিক, অবৈধ ও মানহানিকর অপপ্রচার কোনভাবেই কাম্য নয়।

সাংবাদিক নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, এই অপপ্রচারের নেপথ্যে কারা রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর তা খতিয়ে দেখা উচিত। অপপ্রচার অব্যাহত থাকলে সাংবাদিক সমাজ কঠোর আন্দোলনের মাধ্যমে এর জবাব দেবে।

নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্রের উচিত সাংবাদিকদের মুক্তভাবে কাজ করতে দেওয়ার মাধ্যমে জবাবদিহিতা নিশ্চিত করা। কিন্তু বিভিন্ন সরকারি কর্মকর্তা ও প্রতিষ্ঠান যেভাবে দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের প্রতিপক্ষ ভাবা শুরু করেছে তা রাষ্ট্রের জন্য কল্যাণকর কিছু বয়ে আনবে না।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর