আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

কোম্পানি রিটার্ন ৩০ এপ্রিল পর্যন্ত


অনলাইন ডেস্কঃ কোম্পানির রিটার্ন আদায়ের সময় ৩০ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের করনীতি বিভাগের এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি এনবিআর জানিয়েছে, ২০২৩-২৪ করবর্ষের জন্য নির্ধারিত কর দিবস ২৮ ফেব্রুয়ারির পরিবর্তে ৩০ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, কোম্পানির রিটার্ন দাখিলে ৩০ এপ্রিল পর্যন্ত সময় চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে অনুরোধ করে চিঠি পাঠান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. মাহবুবুল আলম।

আরও পড়ুন আয়কর রিটার্ন: লক্ষ্যমাত্রার ১ তৃতীয়াংশ এখনও অধরা

এফবিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, নতুন আয়কর আইন-’২৩ সম্পর্কে ব্যবসায়ীদের মধ্যে পরিপূর্ণ ধারণা এখনও তৈরি হয়নি। এছাড়া বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতি, মূল্যস্ফীতি, ডলার-সংকট ও আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি-রফতানি নিয়ে ব্যস্ত থাকায় নিরীক্ষা কার্যক্রমের জন্য প্রয়োজনীয় কাগজ ও দলিলপত্র প্রস্তুত কাজে বিলম্ব হচ্ছে। তাছাড়াও নিরীক্ষা প্রতিষ্ঠানের ডিভিসি কোড (ডকুমেন্টস ভেরিফিকেশন কোড) পেতে দীর্ঘ সময় প্রয়োজন হওয়ায় কোম্পানিগুলোর নিরীক্ষা প্রতিবেদন পেতে দেরি হচ্ছে। সে জন্য তারা কোম্পানি করদাতাদের রিটার্ন জমার সময়সীমা বৃদ্ধির আহ্বান জানায়।

কোম্পানি করদাতাদের জন্য রিটার্ন জমার নির্ধারিত সময় ছিল চলতি বছরের ১৫ জানুয়ারি। গত বছরের নভেম্বরে তা বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়। আজ তা বাড়িয়ে ৩০ এপ্রিল করা হয়েছে।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর