আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

চট্টগ্রাম অঞ্চলে করদাতাদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার অঙ্গীকার


করদাতাদের দোরগোড়ায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেবাগুলো পৌঁছে দেওয়া হবে। এর অংশ হিসেবে সম্প্রতি উৎসে কর কর্তন সিস্টেম প্রবর্তন করা হয়েছে। এতে নিবন্ধিত হয়ে করদাতারা খুব সহজেই উৎসে কর্তিত কর সরকারি কোষাগারে জমাদান এবং রির্টান প্রস্তুত করতে পারছেন। আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) আগ্রাবাদে ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশের সম্মেলন কক্ষে উৎসে কর কর্তন বিষয়ক আলোচনা ও প্রশিক্ষণ কর্মশালায় এসব তথ্য জানানো হয়। এনবিআরের সহযোগিতায় চট্টগ্রাম কর অঞ্চল-১ ও ৩ এ কর্মশালার আয়োজন করে।

এনবিআরের সদস্য (তথ্য ব্যবস্থাপনা ও সেবা) প্রদ্যুৎ কুমার সরকার কর্মশালায় প্রধান অতিথি ছিলেন। এনবিআরের সদস্য মোহাম্মদ জাহিদ হাছান কর্মশালায় উপস্থিত ছিলেন।

আলোচকরা যথাযথ নিয়ম ও হারে নির্ধারিত সময়ে উৎসে কর কর্তন ও জমাদান, উৎসে কর কর্তনের বাধ্যবাধকতা ও সচেতনতা, উৎসে কর কর্তনের প্রযোজ্য হার, ভিত্তিমূল্য বিবেচনা, সঠিক কোডে কর্তিত কর জমা প্রদান, উৎসে আয়কর কর্তনের প্রবিধান ও প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তারা সিস্টেমটি ব্যবহার করে উৎসে কর কর্তন সম্পর্কিত সব কার্য সম্পাদনের জন্য করদাতাদের প্রতি অনুরোধ করেন।

কর্মশালায় চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার মো. ইকবাল বাহার, কর অঞ্চল-৩ এর কমিশনার মো. শাহাদাৎ হোসেন শিকদারসহ কর অঞ্চল ১ ও কর অঞ্চল-৩ এর পরিদর্শী কর কর্মকর্তারা, সদর দপ্তর (প্রশাসন) ও সদর দপ্তরের (প্রয়োগিক) কর্মকর্তারা, সিদ্ধার্থ বড়ুয়া, আবুল কাশেম প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্মশালায় চট্টগ্রাম কর অঞ্চল-১ ও কর অঞ্চল-৩ এর শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর প্রতিনিধি ও অংশীজনেরা অংশ নেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর