আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আইআইইউসিতে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ১৩ জানুয়ারি


আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড। শুক্রবার (১৩ জানুয়ারি)  সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মিলনায়তনে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। দেশব্যাপী স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদান ও বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য বাংলাদেশ বিজ্ঞান একাডেমীর একটি উদ্যোগ এটি।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি। বিশেষ অতিথি থাকার কথা রয়েছে আইআইইউসি উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম
আরিফের। উপস্থিত থাকবেন প্রো-ভিসি প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির
এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়র্ক কলেজ অফ পেনসিলভানিয়ার ডিপার্টমেন্ট অফ ইলেকট্রিক্যাল এন্ড ইঞ্জিনিয়ারিং এর ডিরেক্টর ড. কালা মিয়া।

অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ এর সমন্বয়ক এবং আইআইইউসি আইকিউএসি এর ডিরেক্টর প্রফেসর ড. দেলোয়ার হোসেন।

বিজ্ঞান অলিম্পিয়াড মাধ্যমিক (নবম-দশম শ্রেণি ও সমতুল্য) এবং উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ শ্রেণি ও সমতুল্য) এ দুই গ্রুপে অনুষ্ঠিত হবে। অলিম্পিয়াডে পদার্থ বিজ্ঞান, রসায়নবিজ্ঞান, জীববিজ্ঞান ও গণিত থেকে সৃজনশীল প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। এই প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্কুল-কলেজ থেকে মোট ৫৩৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে, তার মধ্যে ৭০ টি স্কুল থেকে ৩৫১ জন এবং ৩৩টি কলেজ থেকে ১৮৪ জন শিক্ষার্থী। এই বাছাই পর্বে মেধা অনুযায়ী ২৫ জন নির্বাচিত শিক্ষার্থী আগামী ১১ ফেব্রুয়ারি ২০২৩ ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হলে চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াড এর চট্টগ্রাম বিভাগীয় পর্ব ২০১৩ সাল থেকে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে অনুষ্ঠিত হচ্ছে।

(প্রেস বিজ্ঞপ্তি)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর