আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

জলাতঙ্ক নির্মূলে চসিকের কর্মসূচি


অনলাইন ডেস্কঃ জলাতঙ্ক নির্মূলে কুকুরদের টিকা দিবে (এমভিভি) চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। ৪১টি ওয়ার্ডে আজ মঙ্গলবার (৭ মে) থেকে শুরু হওয়া এ কর্মসূচি প্রতিদিন ভোর ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে, শেষ হবে ১১ মে।

কার্যক্রমে সহযোগীতায় থাকবেন ওয়ার্ডের সচিব, সার্ভেয়ার, ভ্যাক্সিনেটর, দক্ষ কুকুর ধরার লোক, ও স্থানীয় দিক নির্দেশনা প্রদর্শনকারী লোক। মাইকিংয়ের মাধ্যমে প্রতিটি ওয়ার্ডে (এমডিভি) কার্যক্রমের প্রচার প্রচারণা করা হবে এবং নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টের মধ্যে কুকুর টিকাদানের ক্যাম্প করা হবে।

আরও পড়ুন অবৈধ স্থাপনা-পার্কিং উচ্ছেদে আইন প্রয়োগ অব্যাহত রেখেছে চসিকের ভ্রাম্যমাণ আদালত

ভ্যাক্সিনকৃত কুকুরকে লাল রং বা লাল ফিতার মধ্যমে চিহ্নিত করা হবে এবং ডিজিটাল মোবাইল অ্যাপের মাধ্যমে প্রতিটি কুকুরের রেকর্ড নিশ্চায়ন করা হবে। গৃহিত এই কার্যক্রমের মধ্যে রোগ ও রোগীর গুরুত্ব বিবেচনা করে ৪৬টি টিম কাজ করছে।

প্রতিটি টিমে রয়েছেন ২জন দক্ষ কুকুর ধরার লোক, ১জন ভ্যাক্সিনেটর, ১জন ডাটা কালেক্টর, ১জন লোকাল দিক নির্দেশনা কর্মী। এছাড়া প্রতিটি ওয়ার্ডে দুপুর ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পর্যবেক্ষন করা হবে এবং যে সকল কুকুর টিকার আওতায় আসে নাই তা পরবর্তী দিন টিকার আওতায় আনা হবে।

সম্প্রতি টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে ব্যাপকহারে কুকুরের টিকাদান (এমডিডি) সম্পর্কিত অবহিতকরণ ও প্রস্তুতিমূলক সভায় এসব তথ্য জানানো হয়

প্রসঙ্গত, মানুষের মধ্যে জলাতঙ্ক ভাইরাসের সংক্রমণ সাধারণত সংক্রামক প্রাণীর কামড় বা আঁচড়ের মাধ্যমে ঘটে। জলাতঙ্ক মস্তিষ্কের এমন একটি গুরুতর অসুখ, যেখানে মৃত্যুর হার অনেক বেশি। এ ধরণের দুর্ঘটনায় দ্রুত চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী টিকা গ্রহণ করতে হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর