আজ ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

হোয়াটসঅ্যাপে যেসব পরিবর্তন


চাটগাঁর সংবাদ ডেস্ক

বার্তা আদান-প্রদানের জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ডব্লিউএ বেটাইনফো নতুন এসব পরিবর্তনের একটি স্ক্রিনশট প্রকাশ করেছে। এতে দেখা যায়, হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস ও চ্যাটের নেভিগেশন বার এবং অন্যান্য ট্যাবগুলো নিচের দিকে নিয়ে আসা হয়েছে। পাশাপাশি কমিউনিটি ট্যাবের জন্যও একটি নতুন স্পেস দিয়েছে হোয়াটসঅ্যাপ। এ ছাড়া হোয়াটসঅ্যাপের ওপরের অংশ থেকে সবুজ রঙ থাকলেও সেই রঙের পরিমাণ আগের থেকে অনেকটা হালকা করা হয়েছে।

গ্যাজেটস ৩৬০ জানায়, হোয়াটসঅ্যাপ লোগোটি আগের মতোই থাকছে। চ্যাটের ঠিক ওপরের দিকে তিনটি নতুন ফিল্টার অপশন যুক্ত করা হচ্ছে। এর মধ্যে রয়েছে— অল, আনরিড, পার্সোনাল এবং বিজনেস। এই ফিল্টারগুলো ব্যবহারকারীদের মেসেজ খোঁজার কাজটি আরও সহজ করবে। এ ছাড়া হোয়াটসঅ্যাপ একটি প্রোফাইল আইকনও যোগ করছে। সার্চ বার আইকন এবং ক্যামেরা আইকনটি আগের মতোই থাকছে। আপাতত হোয়াটসঅ্যাপ বেটা ভার্সনের ব্যবহারকারীরা এই পরিবর্তন দেখতে পারছেন। তবে শিগগিরই সব ব্যবহারকারী এই পরিবর্তন দেখতে পাবেন।

সম্প্রতি বার্তা আদান-প্রদানের এই মাধ্যমে আরও কিছু সুবিধা যুক্ত করা হয়। এর মধ্যে অন্যতম হলো, বড় ফাইল বা হাই ডেফিনেশন (এইচডি) ভিডিও পাঠানোর সুবিধা। নতুন এই সুবিধায় ব্যবহারকারীরা চাইলেই ছবির পাশাপাশি সর্বোচ্চ ৭২০ পিক্সেল রেজল্যুশন পর্যন্ত ভিডিও আদান-প্রদান করতে পারবেন। এর আগে সর্বোচ্চ ৪৮০ পিক্সেল পর্যন্ত পাঠানো যেত অ্যাপটিতে।

নতুন এই সুবিধা প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মোবাইল ফোনে ব্যবহার করা যাবে। অ্যাপের নতুন সংস্করণটিতে একটি ‘এইচডি’ আইকনও যুক্ত করা হয়েছে। এইচডি মানের ভিডিও পাঠানোর সময়ে ‘এইচডি’ আইকনে ক্লিক করতে হবে। তবে যেসব ভিডিওর মান ১০৮০ পিক্সেল। সেসব ভিডিও পাঠানোর সুবিধা এখনই পাওয়া যাবে না বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর