আজ ১৯শে আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ৪ঠা অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

‘হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৩’-এর জন্য বই আহ্বান


অনলাইন ডেস্কঃ ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৩’-এর কার্যক্রম শুরু হয়েছে। ২০১৫ সালে এই পুরস্কার প্রবর্তিত হয়। এ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে নবম আয়োজন।

দুটি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়। প্রথম ক্যাটাগরির ক্ষেত্রে পূর্ববর্তী বছরে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অথবা কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হয়। এর অর্থমূল্য পাঁচ লাখ টাকা।

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য বিগত বছরগুলোতে যারা পুরস্কৃত হয়েছেন, তারা হলেন— শওকত আলী (২০১৫), হাসান আজিজুল হক (২০১৬), জ্যোতিপ্রকাশ দত্ত (২০১৭), রিজিয়া রহমান (২০১৮), রাবেয়া খাতুন (২০১৯), হাসনাত আবদুল হাই (২০২০), সেলিনা হোসেন (২০২১) এবং আনোয়ারা সৈয়দ হক (২০২২)।

দ্বিতীয় ক্যাটাগরির ক্ষেত্রে পূর্ববর্তী বছরে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অনূর্ধ্ব চল্লিশ বছর বয়স্ক লেখককে নবীন সাহিত্যশ্রেণিতে এই পুরস্কার প্রদান করা হয়। এর অর্থমূল্য এক লাখ টাকা।

নবীন সাহিত্যশ্রেণিতে ইতিপূর্বে পুরস্কৃত হয়েছেন— সাদিয়া মাহ্জাবীন ইমাম (২০১৫), স্বকৃত নোমান (২০১৬), মোজাফ্ফর হোসেন (২০১৭), ফাতিমা রুমি (২০১৮), সাদাত হোসাইন (২০১৯), নাহিদা নাহিদ (২০২০), ফাতেমা আবেদীন (২০২১) এবং মৌরি মরিয়ম (২০২২)।

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য নির্বাচিত লেখক চূড়ান্ত করেন পুরস্কারের জন্য গঠিত বিচারকমণ্ডলী। অন্যদিকে নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কারের বিষয়টি চূড়ান্ত হয় অনূর্ধ্ব চল্লিশ বছর বয়স্ক লেখক বা তার পক্ষ থেকে জমাকৃত বইয়ের ভিত্তিতে। গত বছরের (২০২২) ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকাশিত কথাসাহিত্যের বই ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৩’-এর জন্য বিবেচিত হবে।

ওই সময়কালে প্রকাশিত ৭ (সাত) কপি বই ১৪ সেপ্টেম্বর ২০২৩-এর মধ্যে ‘অন্যদিন’ (৬৯/এফ গ্রিন রোড, ঢাকা-১২০৫) দপ্তরে জমা দিতে হবে। সেই সঙ্গে লেখকের বয়সের সনদও (জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি) জমা দেওয়া আবশ্যক।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর