আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

বিএসপিএ ‘স্পোর্টস জার্নালিস্ট অব দ্য ইয়ার’ পুরস্কার জিতলেন যারা


বাংলাদেশ স্পোর্টস প্রেস এসোসিয়েশনের (বিএসপিএ) ২০২১ সালের ‘ম্যাক্স-বিএসপিএ জার্নালিস্ট অব দ্য ইয়ার’ পুরস্কার তওফিক আজিজ খান ট্রফি জিতেছেন চ্যানেল ২৪’এর সিনিয়র রিপোর্টার সাদমান সাকিব।
গতকাল শুক্রবার রাজধানীর ফারস হোটেলে বিএসপিএ ক্রীড়া সাংবাদিকদের সেরার স্বীকৃতি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। বরাবরের মতো স্বাধীন বিচারক প্যানেলের মার্কিংয়ে সর্বোচ্চ নম্বর পেয়ে তওফিক আজিজ খান ট্রফি এবং ৫০ হাজার টাকার চেক জিতে নেন সাদমান সাকিব। এই বিভাগে প্রথম রানার-আপ হয়েছেন কালের কন্ঠের সিনিয়র সাব এডিটর রাহেনুর ইসলাম এবং দ্বিতীয় রানার-আপ হয়েছেন ঢাকা পোস্ট-এর সিনিয়র রিপোর্টার আরাফাত জোবায়ের। প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর।
ম্যাক্স গ্রুপের পৃষ্ঠপোষকতায় বিএসপিএ টানা সপ্তমবারের মতো আয়োজন করে সাংবাদিকদের স্বীকৃতি প্রদানের এই অনুষ্ঠান। এবার আটটি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়েছে। ২০২১ সালে এক্সক্লুসিভ রিপোর্টে বদি-উজ-জামান ট্রফি জিতেছেন চ্যানেল ২৪’এর সাদমান সাকিব। এই বিভাগে প্রথম রানার-আপ হয়েছেন বিজেনেস পোস্টের সিনিয়র রিপোর্টার সামীউর রহমান ও দ্বিতীয় রানার-আপ দৈনিক কালের কন্ঠের রাহেনুর ইসলাম।
সিরিজ রিপোর্টে আব্দুল হামিদ ট্রফি জিতেছেন চ্যানেল ২৪’ এর সিনিয়র রিপোর্টার সাদমান সাকিব। প্রথম রানার-আপ ঢাকা পোস্টের সিনিয়র রিপোর্টার আরাফাত জোবায়ের ও দ্বিতীয় রানার-আপ ফ্রিল্যান্সার তোফায়েল আহমেদ।
এবার সাক্ষাৎকার ও ফিচার বিভাগে প্রিন্ট-অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ায় দেয়া হয়েছে আলাদা পুরস্কার। সাক্ষাৎকারে প্রিন্ট ও অনলাইন বিভাগে আতাউল হক মল্লিক ট্রফি জিতেছেন দৈনিক কালের কন্ঠের সিনিয়র সাব এডিটর রাহেনুর ইসলাম। এই বিভাগে প্রথম রানার-আপ হয়েছেন দৈনিক প্রথম আলোর স্পোর্টস ইন-চার্জ তারেক মাহমুদ এবং দ্বিতীয় রানার-আপ হয়েছেন ঢাকা পোস্টের সিনিয়র রিপোর্টার আরাফাত জোবায়ের। ইলেকট্রনিক মিডিয়ায় সাক্ষাৎকার বিভাগে আতাউল হক মল্লিক ট্রফি জিতেছেন চ্যানেল ২৪’এর সাদমান সাকিব। এই বিভাগে প্রথম রানার-আপ হয়েছেন বিবিসি বাংলার ব্রডকাস্ট জার্নালিস্ট ফয়সাল তিতুমীর এবং দ্বিতীয় রানার-আপ হয়েছেন এনটিভির বিশেষ প্রতিনিধি বর্ষন কবির।
ফিচার/ডকুমেন্টরি বিভাগে প্রিন্ট ও অনলাইন রণজিৎ বিশ^াস ট্রফি জিতেছেন দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি মাসুদ আলম। প্রথম রানার-আপ হয়েছেন একই প্রতিষ্ঠানের বদিউজ্জামান মিলন ও দ্বিতীয় রানার-আপ হয়েছেন রাশেদুল ইসলাম। ফিচার/ডকুমেন্টরিতে ইলেকট্রনিক মিডিয়া বিভাগে রণজিৎ বিশ^াস ট্রফি জিতেছেন মাছরাঙ্গা টিভির স্টাফ রিপোর্টার ফারিয়া আফসানা কান্তা। প্রথম রানার-আপ হয়েছেন চ্যানেল ২৪’ এর সিনিয়র রিপোর্টার এ কে এম ফয়জুল ইসলাম । দ্বিতীয় রানার-আপ হয়েছেন এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার এসএম আশরাফুল আলম।
স্পোর্টস ফটোগ্রাফি ২০২১ ক্যাটাগরিতে সেরা হয়ে বদরুল হুদা ট্রফি জিতেছেন নিউ এজের স্টাফ ফটো জার্নালিস্ট সৌরভ লস্কর। প্রথম রানার-আপ হয়েছেন দৈনিক প্রথম আলোর স্পেশাল ফটো জার্নালিস্ট শামসুল হক টেংকু এবং দ্বিতীয় রানার-আপ দৈনিক কালের কণ্ঠের স্পেশাল ফটো জার্নালিস্ট মীর ফরিদ।
এই অনুষ্ঠানে বিশ^ ক্রীড়া সাংবাদিক দিবস উপলক্ষে তিন জন ক্রীড়ালেখক ও সিনিয়র ক্রীড়া সাংবাদিক সারওয়ার হোসেন, কামরুন নাহার ডানা ও মো. মহিউদ্দিন পলাশকে সম্মাননা দেওয়া হয়েছে। বিএসপিএ সভাপতি সনৎ বাবলা’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিএসপিএ’র সাধারণ সম্পাদক মো. সামন হোসেন, সাবেক সভাপতি দুলাল মাহমুদ, মো. হাসান উল্লাহ খান রানা, মোস্তফা মামুন প্রমুখ।
অনুষ্ঠানে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, এমপি এবারের পুরস্কার বিজয়ীদের বিএসপিএর সমপরিমান আর্থিক পুরস্কার দেওয়ার ঘোষণা দেন। এসময় তিনি বলেন, ‘পুরস্কার জয়ী সবাইকে আমার আন্তরিক অভিনন্দন। সম্প্রতি মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে সেরা হয়েছে, তাদেরকে অভিনন্দন জানাই। বিএসপিএকেও এত সুন্দর আয়োজনের জন্য কৃতজ্ঞতা জানাই।’
অতীতে সেরা হয়ে যারা তওফিক আজিজ খান ট্রফি জিতেছেন :
২০১৫ : আজাদ মজুমদার
২০১৬ : রিয়াসাদ আজিম
২০১৭ : নোমান মোহাম্মদ
২০১৮ : তারেক মাহমুদ
২০১৯ : মোহাম্মদ সেকান্দার আলী
২০২০ : মাসুদ আলম
সূত্র : বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর