আজ ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শওকত মাহমুদকে বহিষ্কার করল বিএনপি


নিজস্ব প্রতিবেদক

বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে দলের সব পদ থেকে বহিষ্কার করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে দলের সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী দলের ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে প্রাথমিক সদস্য পদসহ সব পদ থেকে বহিস্কার করা হয়েছে। দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগের পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গতকাল সোমবার শওকত মাহমুদকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেয় বিএনপি। এতে বলা হয়, গত বৃহস্পতিবার কবি ফরহাদ মজহারের নেতৃত্বে ‘ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস’ নামের একটি নতুন সংগঠন যাত্রা করে। সেখানে সদস্যসচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন শওকত মাহমুদ।

এ ছাড়া হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর জানাজার পর গতকাল বায়তুল মোকাররমের পাশে বিএনপির কয়েকজন কর্মী পেশাজীবী পরিষদের ব্যানারে সরকারের পদত্যাগের দাবিতে অবস্থান ধর্মঘট শুরু করেন। দলীয় হাই কমান্ডের অনুমোদন ছাড়া এটি করা হয়।

এর আগেও শওকত মাহমুদের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ওঠে। তার এ ধরনের কার্যক্রম দলের ভেতরে এবং পেশাজীবী ও সাংবাদিকদের মধ্যে ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া তৈরি করেছে। সবকিছু পর্যালোচনা করে শওকত মাহমুদের বিষয়ে এই সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর