আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বিজিএমইএ

ডিজেলের দাম কমানোর অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীকে বিজিএমইএ’র চিঠি


ডিজেলের দাম সমন্বয়ের ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছে পোশাক পণ্য প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।প্রধানমন্ত্রী বরাবর পাঠানো সংগঠন সভাপতি ফারুক হাসান স্বাক্ষরিত এক চিঠিতে গত রোববার এ অনুরোধ জানানো হয়। গতকাল মঙ্গলবার রাতে বিজিএমই সূত্রে এ তথ্য জানা গিয়েছে।

চিঠিতে বলা হয়, তৈরি পোশাক কারখানাগুলোতে উৎপাদন কার্যক্রমে জ্বালানির অপরিহার্যতা অত্যধিক। বর্তমানে কারখানাগুলোতে চরম বিদ্যুতের লোডশেডিং চলছে। এ লোডশেডিং চলাকালীন সময়ে কারখানার উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে জেনারেটর ব্যবহারে বাধ্য হয়ে ডিজেলের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

২০২১ সালে ডিজেলের মূল্য ছিল লিটার প্রতি ৮০ টাকা। কিন্তু ২০২২ সালে প্রতি লিটার ১০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। বহির্বিশ্বে ডিজেলের মূল্য হ্রাস পাওয়ায় আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে স্থানীয়ভাবে ডিজেলের মূল্য পুনর্নির্ধারণ করা হলে তৈরি পোশাক শিল্পসহ সংশ্লিষ্ট সকলেই উপকৃত হবে।

চিঠিতে উল্লেখ করা হয়, বর্তমানে বাংলাদেশের মোট রফতানি আয়ের প্রায় ৮২ শতাংশ আসে এ খাত থেকে। এ খাতে গত ২০০৯ থেকে ২০১০ অর্থবছরে ১২ দশমিক ৪৯ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০২১-২০২২ অর্থবছরে ৪২ দশমিক ৬১ বিলিয়ন মার্কিন ডলার অর্জন হয়। আগামী ২০৩০ সালে ১০০ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে বিজিএমইএ কাজ করে যাচ্ছে। এ লক্ষ্য অর্জনের মাধ্যমে রপ্তানি প্রবৃদ্ধির ধারাকে অব্যাহত রাখতে আন্তর্জাতিক মূল্যের সঙ্গে সমন্বয় করে ডিজেলে মূল্য পুনর্নির্ধারণ করা প্রয়োজন। অন্যথায় উৎপাদন চালিয়ে যেতে পোশাক কারখানাগুলো সমস্যায় পড়তে হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর