আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানিতে অগ্রাধিকার সুবিধা চায় বাংলাদেশ


ওয়াশিংটনে ইউএস-বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট করপোরেশন ফোরাম এগ্রিমেন্ট (টিআইসিএফএ)’র ষষ্ঠ বৈঠকে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানিতে অগ্রাধিকার সুবিধা পাওয়ার ওপর জোর দিয়েছে। আজ বুধবার (৭ ডিসেম্বর) সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রে সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে বাণিজ্য সচিব তপন কান্তি এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর) ক্রিস্টোফার নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন শ্রম সচিব মো. এহসান-ই-এলাহি, কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান এবং পররাষ্ট্র, বাণিজ্য ও আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। ইউএসটিআর সারাহ বিয়াঞ্চি ষষ্ঠ টিআইসিএফএ সভায় বাংলাদেশ প্রতিনিধি দলকে স্বাগত জানান। সারাহ বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি- এই টিকফা বৈঠককে উভয় দেশের জন্য অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি প্রাসঙ্গিক করে তুলেছে।

বৈঠকে আলোচিত প্রধান ক্ষেত্রগুলি হল যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের অগ্রধিকার ভিত্তিক প্রবেশাধিকার, মার্কিন তুলা-ভিত্তিক আরএমজির উৎপাদন বন্টন, বাণিজ্য ও জলবায়ু, মেধা সম্পত্তি অধিকার,মানসম্পন্ন সার্টিফিকেশন অবকাঠামোর জন্য প্রযুক্তিগত সহযোগিতা, শ্রম সমস্যা এবং আইডিএফসি অর্থায়ন। বাণিজ্য সচিব বলেন, অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এখন যুক্তরাষ্ট্রে তার পোশাক রপ্তানিতে সর্বোচ্চ শুল্ক প্রদান করে- যা মার্কিন বাজারে বাংলাদেশী পণ্যের প্রতিযোগিতামূলকতাকে ব্যাপকভাবে হ্রাস করে।

উভয় পক্ষই আমদানিকৃত মার্কিন তুলার ওপর থেকে ধোঁয়া অপসারণের বিষয়ে আলোচনা করেছে। বাংলাদেশ প্রতিনিধিদল মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা মার্কিন তুলা দিয়ে তৈরি পোশাক রপ্তানির ওপর ‘শুণ্য’ শুল্কের প্রস্তাব করেছে।
মার্কিন প্রতিনিধি দলের প্রধান সহকারী ইউএসটিআর উইলসন এই বিষয়ে আরও আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছেন। মার্কিন পক্ষ বাংলাদেশে মার্কিন বিনিয়োগের জন্য মুনাফা প্রত্যাবাসন সহজ করার অনুরোধ জানালে- বাংলাদেশ প্রতিনিধিদল ঢাকায় ফিরে বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন।

এছাড়াও আলোচনায় উভয় পক্ষই প্রস্তাবিত ডাটা সুরক্ষা আইন, কৃষিতে বায়োটেকনোলজি, ইউএসএফডিএ-তে বাংলাদেশি ওষুধের নিবন্ধন সহজীকরণ, বাংলাদেশের বাদাম রপ্তানির উপর শুল্ক হ্রাস এবং বাংলাদেশের বীজ বাজারে মার্কিন প্রবেশাধিকারের জন্য বীজ আইনের বিধানকে সহজ করার বিষয়েও আলোচনা করেন। উভয় পক্ষই ২০২৩ সালের অক্টোবরে ঢাকায় ৭তম টিআইসিএফএ বৈঠক করতে সম্মত হয়।

তথ্যসূত্র : বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর