আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ইন্টারনেট গতিতে পিছিয়েছে বাংলাদেশ


অনলাইন ডেস্কঃ মুঠোফোনের ইন্টারনেট গতিতে পিছিয়েছে বাংলাদেশ। মার্চে আগের মাসের চেয়ে ছয় ধাপ পিছিয়ে সূচকের অবস্থান এখন ১১২তম। আর ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতেও এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স থেকে এ তথ্য পাওয়া গেছে।

বৈশ্বিক এ সূচক প্রতি মাসেই প্রকাশিত হয়। এতে বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেটের গতির তুলনা করা হয়। এ সূচক তৈরি করা হয় লাখ লাখ পরীক্ষা থেকে প্রাপ্ত উপাত্ত ব্যবহার করে।

সূচক অনুযায়ী, মার্চে মোবাইল ইন্টারনেটের সবচেয়ে বেশি গতি ছিল কাতারে, প্রতি সেকেন্ডে ৩১৩ দশমিক ৩০ মেগাবাইট। দ্বিতীয়তে সংযুক্ত আরব আমিরাত। এরপর যথাক্রমে আইসল্যান্ড ও দক্ষিণ কোরিয়া।

আরও পড়ুন ইন্টারনেট সেবা কী আবারো বিঘ্নিত হচ্ছে?

বাংলাদেশের অবস্থান ছয় ধাপ পিছিয়ে ১১২তম। দেশটিতে মোবাইল ইন্টারনেটের গতি প্রতি সেকেন্ডে ২৪ দশমিক ৫৯ মেগাবাইট। ১৪৮টি দেশের মধ্যে একেবারে শেষে অবস্থান কিউবার।

ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে শীর্ষে সিঙ্গাপুর। দেশটিতে ব্রডব্যান্ডের গতি প্রতি সেকেন্ডে ২৮৪ দশমিক ১৩ মেগাবাইট। এরপরে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, হংকং, চিলি ও যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ ব্রডব্যান্ডের গতিতে ১০৮তম। ফেব্রুয়ারিতে ছিল ১০৭তম। দেশটিতে ব্রডব্যান্ডের গতি প্রতি সেকেন্ডে ৪৪ দশমিক ২৫ মেগাবাইট। এ সূচকেও ১৮২টি দেশের মধ্যে সবার শেষে রয়েছে কিউবা।

তথ্যসূত্র: বাংলানিউজ২৪


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর