আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

‘সীমান্তে হত্যা বন্ধে বাংলাদেশ-ভারতের যৌথ ঘোষণা’


বাংলাদেশ ও ভারত উভয় দেশই সীমান্তে হত্যা প্রত্যাশা করে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি জানান, এ বিষয়ে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর মধ্যে দিল্লিতে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সে বৈঠকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সীমান্ত হত্যা বন্ধে উভয় দেশ একমত হয়েছে। উভয় দেশের যৌথ ঘোষণায় সেটা উল্লেখ করা হয়েছে।

আজ শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে লালমনিরহাটে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। লালমনিরহাট শহরের চার্চ অব গড উচ্চবিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত প্লাটিনাম জুবিলি উদ্‌যাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শাহরিয়ার আলম।

সীমান্ত হত্যা বন্ধে সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্ব দেয়া পরামর্শ দেন শাহরিয়ার আলম। তিনি বলেন, বাংলাদেশ ও ভারত; এ দুই রাষ্ট্রের আলাদা বিধিবিধান রয়েছে। পাসপোর্ট ও ভিসা ছাড়া কেউ সীমান্ত এলাকায় যাবেন না, সীমান্ত অতিক্রম করতে চেষ্টা করবেন না।

পররাষ্ট্রপ্রতিমন্ত্রী আরো বলেন, ‘বাংলাদেশ ও ভারত উভয় রাষ্ট্র চায় সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনতে। অঙ্কের হিসাব যদি করেন, সীমান্ত হত্যা অনেক কমে এসেছে। আমরা সীমান্তে একটা মৃত্যুও চাই না। আশা করি, এটা সামনের দিনে অব্যাহতভাবে কমতে থাকবে।’

তথ্যসূত্র: প্রথম আলো


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর