আজ ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মিয়ানমারের সঙ্গে যুদ্ধ চাই না, শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ


মিয়ানমার ইস্যুতে বাংলাদেশ যুদ্ধ নয় চাই না, শান্তিপূর্ণ সমাধান চায় বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে শান্তিপূর্ণ সমাধান না হলে জাতিসংঘের কাছে নালিশ জানানো হবে বলে জানান তিনি।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ধানমন্ডির ঢাকা আহছানিয়া মিশনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো উসকানিতে বাংলাদেশ যুদ্ধে জড়াবে না। শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা চালিয়ে যাবে।

তিনি বলেন, বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে বার বার সতর্ক করা হলেও তারা (মিয়ানমার) কথা দিয়ে কথা রাখেনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সীমানার পাশে জিরো লাইনে একটি রোহিঙ্গা ক্যাম্প রয়েছে। গতকাল সেই ক্যাম্পে গোলাবারুদের আঘাতে একজন মারা গেছে। কয়েকজন আহত হয়েছে। আমরা তীব্রভাবে এর নিন্দা করছি। তাদের এই গোলাবারুদ বন্ধের জন্য আমরা সবসময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ফরেন মিনিস্ট্রি এ ব্যাপারে কাজ করছে। আমরা মনে করি তারা ভুল বুঝতে পারবে এবং ভবিষ্যতে সংযত থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে যুদ্ধ করার সক্ষমতা মিয়ানমারের না থাকলেও তাদের প্রশ্রয় দেয়ার কোনো সুযোগ নেই।

প্রসঙ্গত, শুক্রবার বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে মিয়ানমার সীমান্তে মর্টার শেল বিস্ফোরণে এক রোহিঙ্গা কিশোর মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন পাঁচ রোহিঙ্গা নাগরিক।

এর আগে তিন সেপ্টেম্বর মিয়ানমারের যুদ্ধ বিমান থেকে ছোড়া দুটি মর্টার শেল বান্দরবান সীমান্তে পড়ে। আর ২৮ আগস্ট উত্তর ঘুমধুম পাড়ায় পড়ে মিয়ানমারের দুটি গোলা।

এসব ঘটনায় বাংলাদেশ পক্ষ থেকে কড়া হুশিয়ারি দেয়া হয়।  ভবিষ্যতে এমন ঘটনা না ঘটার আশ্বাসও দেয় দেশটি। কিন্তু শুক্রবারের ঘটনার পর পরিস্থিতি অনেকটাই থমথমে।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর