আজ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ছবি: লয়্যারস ক্লাব বাংলাদেশ থেকে সংগৃহীত

সংশোধিত গ্রাম আদালত আইনে যা রয়েছে


অনলাইন ডেস্কঃ গ্রাম আদালতের জরিমানা করার ক্ষমতা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে তিন লাখ টাকা নির্ধারণ করে ‘গ্রাম আদালত (সংশোধন ) আইন, ২০২৪’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশোধিত এ আইন সম্পর্কে সম্প্রতি মন্ত্রি পরিষদ সচিব মো. মাহবুব হোসেন সংবাদমাধ্যমে বিস্তারিত জানিয়েছেন।

জানা গেছে, গত বছর এই আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। কিন্তু এটি সংসদে উপস্থাপন না হওয়ায় এবং নতুন মন্ত্রিসভা গঠিত হওয়ায় নতুন মন্ত্রিসভা থেকে অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। মন্ত্রিসভা এটিকে চূড়ান্ত অনুমোদন দিয়েছে।’

আরও পড়ুন শ্রম আইন সংশোধন ২০২৩ সালে সম্পন্ন হবে: আইনমন্ত্রী

গ্রাম আদালতে চেয়ারম্যানসহ পাঁচজনের সমন্বয়ে যে গ্রাম আদালত গঠিত হতো, কোনো সময় একজন অনুপস্থিত থাকলে; আদালতের সদস্য সংখ্যা চারজন হয়ে যেতো। সংশোধিত আইনে এমন পরিস্থিতিতে অনুপস্থিত যিনি ছিলেন তাকে উপস্থিত হতে সাতদিন সময় দেওয়া হবে। এর মধ্যে তিনি উপস্থিত না হলে, তখন ভোটাভুটি হলে চেয়ারম্যানের অতিরিক্ত একটি ভোট দেওয়ার ক্ষমতা রাখা হয়েছে।

এছাড়া মামলার এক পক্ষ মারা গেলে মামলার ভবিষ্যৎ নিয়ে জটিলতা দেখা দেয়। এখন বলা হয়েছে, রায়ের আগে কোনো পক্ষের মৃত্যু হলে, তার উত্তরাধিকারকে পক্ষ করা যাবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর